বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:০২ অপরাহ্ন

ভারতে পাচারকালে ৪৯৪ কচ্ছপ উদ্ধার, গ্রেফতার ৩

বর্তমানকণ্ঠ ডটকম / ৪৯ পাঠক
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:০২ অপরাহ্ন

খুলনা,বর্তমানকণ্ঠ ডটকম,শনিবার, ১৩ জানুয়ারী ২০১৮: ভারতে পাচারকালে খুলনা মহানগরীর জিরোপয়েন্ট এলাকা থেকে ৪৯৪টি কচ্ছপ উদ্ধার করেছে র‍্যাব। এ ঘটনায় তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ।গ্রেফতারকৃতরা হলো- পিকআপ ভ্যান চালক মাসুম মোল্লা (৪৩), কচ্ছপ বিক্রেতা প্রদীপ কুমার বাড়ৈ (৪৫) ও শুভদেব রায় (৩০)। গ্রেফতার তিন জনের বাড়ি বরিশাল জেলার আগৈলঝড়া এলাকায়।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে একটি পিকআপ ভ্যান থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হয়। র‌্যাব-৬ এর অতিরিক্ত পুলিশ সুপার এনায়েত হোসেন মান্নান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

অতিরিক্ত পুলিশ সুপার এনায়েত হোসেন মান্নান জানান, শুক্রবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে খুলনা-সাতক্ষীরা মহাসড়কের জিরোপয়েন্ট এলাকায় অভিযান চালিয়ে কচ্ছপগুলো জব্দ করা হয়। অভিযানকালে একটি পিকআপ ভ্যানে তল্লাশি চালিয়ে ৪৯৪টি কচ্ছপ পাওয়া যায়। এসব কচ্ছপ বিক্রি আইনগত নিষিদ্ধ। পিকআপ চালক ও দুই কচ্ছপ বিক্রেতাকে গাড়ি থেকে গ্রেফতার করা হয়।

তিনি জানান, কচ্ছপগুলো পিকআপে ৮টি ড্রামে সংরক্ষণ করা ছিল। কচ্ছপগুলো ভারতে পাচারের উদ্দেশ্যে বরিশাল জেলার বিভিন্ন বিল থেকে ধরা হয়েছিল। কচ্ছপগুলো বিলুপ্ত প্রজাতির তালিকায় রয়েছে। উদ্ধার কচ্ছপগুলো ঢাকার ভাওয়াল ন্যাশনাল পার্কে পাঠানো হয়েছে।
তিনি আরো জানান, এ ঘটনায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা দায়ের করা হয়েছে। গ্রেফতার তিন জনকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *