সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৪:৫২ পূর্বাহ্ন

মধুখালীতে রোপা আমন ধানের বাম্পার ফলন

শাহজাহান হেলাল, ফরিদপুর । / ১৯ পাঠক
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৪:৫২ পূর্বাহ্ন

ফরিদপুরের মধুখালী উপজেলায় রোপা আমন ধানে বাম্পার ফলন । চাষীর মুখে তৃপ্তির হাসি । এবার ধানের ফলন অনেক ভালো । আবহাওয়া ধান চাষে অনুকুলে থাকায়।

সরেজমিনে উপজেলার রায়পুর ইউনিয়নের ব্যসদী ও দাসের মোবারকদিয়া গ্রামের মাঠের যে দিকে চোখ যায় বিস্তীর্ণ মাঠ আমন ধান খেত। বেশিরভাগ খেতের ধান পাকতে শুরু করেছে।

এ বছর রোপা আমন ধানের উৎপাদনের আশা করা হচ্ছে একর প্রতি ৭০/৮০ মণের উপরে। খরচ হয়েছে ৩০ থেকে ৩২ হাজার টাকা। বাজারে দাম ভালো হলেই চাষী লাভবান।
আমনের ফসল আসতে যেখানে ১-২ মাস সময় লাগবে, সেখানে এই মুহূর্তে আমন ধান পেকেছে। বিনার উদ্ভাবিত এ জাতগুলোর অপার সম্ভাবনা রয়েছে।

হাইব্রিড আর পারিনা ছাড়াও উচ্চ ফলনশীল বিনা-১৭, বিনা-২০, ব্রি- ৭৫, ব্রি-৮৭ জাতের ধান কাটা-মাড়াই এখনও শুরু হয় নাই। আগামী ১৫- ২০ দিনের মধ্যে বেশিরভাগ ধান কাটা শুরু হবে।

উপজেলার ব্যাসদী গ্রামের ধান চাষী মোঃ আক্কাস কবির বলেন এক একর জমিতে হাইব্রিড ধানের চাষ করেছি। মন জুড়ানো ফলন আশা করছি । যে খরচ হয়েছে দুই ভাগ বেশী লাভ হবে।

একই গ্রামের ধান চাষী আলীম উদ্দিন শেখ হাইড্রিডসহ বিভিন্ন জাতের রোপা আমন চাষ করায় ফলন হয়েছে খুইব ভাল, এবার ফলনের পাশাপাশি ধানের দামও ভালো। আর এতেই আমরা খুশি।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আলভীর রহমান বলেন, এ বছর উপজেলার একটি পৌর সভাসহ ১১টি ইউনিয়নে ৮ হাজার ৬শ ৪০ হেক্টর জমিতে আমনের চাষ করা হয়েছে। এ বছর প্রায় ৪১ হাজার ৪শ ৭২ মেট্রিক টন ধান উৎপাদন হবে আশা করছি। আমনের আগাম জাতগুলোর ধান পাকতে শুরু করায় কৃষক এখন তার ধান ঘরে তুলতে শুরু করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *