সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১০:১২ অপরাহ্ন

মহৎ উদ্দেশ্য থাকলে স্টার্টআপ সফল হবেই- পলক

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৯ পাঠক
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১০:১২ অপরাহ্ন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,মঙ্গলবার, ৩০ জানুয়ারী ২০১৮:
একজন স্টার্টআপ তখনই সফল হয় যখন তার মধ্যে যে কোনো একটা সমস্যা সমাধানের উদ্দেশ্যমূলক দৃঢ় মানসিকতা থাকে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ‘বিশ্বের ফেসবুক থেকে শুরু করে খান একাডেমি, টেন মিনিটস স্কুল থেকে শুরু করে সেবাডটকম, সেবা থেকে শুরু করে পাঠাও, বাহন, চলো সবগুলো স্টার্টআপই কিন্তু সূত্রপাত হয়েছে এই মাইন্ড সেটাপ থেকে।’

বিশ্বের সফল স্টার্টআপের কথা উল্লেখ করে পলক বলেন, ‘সে প্রোডাক্টগুলোই পৃথিবীকে জয় করেছে যেগুলো মানুষের সমস্যা সমাধানের মহৎ উদ্দেশ্যকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে।’
২৯ জানুয়ারি রাতে রাজধানীর লেকশোর হোটেলে দ্য টু আওয়ার জবডটকমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী।

এর মধ্যদিয়ে দেশে প্রথমবারের মতো শুধু নারীদের জন্য চালু হলো চাকরি খোঁজার ওয়েবসাইট দ্য টু আওয়ার জবডটকম। এখন ঘরে বসেই চাকরি বা ব্যবসার কাজ করতে নারীদের সহায়তা করবে এই ওয়েবসাইট।

পলক আরও বলেন, ‘দ্য টু আওয়ার জবডটকমের গল্পটা শুনে আমার মনে হয়ছে তাদের মধ্যে মানুষের জন্য মহৎ উদ্দেশ্যে এবং নারীদের ক্ষমতায়নে কাজ করার একটা মহৎ উদ্দেশ্য রয়েছে। তাই দ্য টু আওয়ার জবডটকম একদিন অবশ্যই সফল হবে।

অনুষ্ঠানে দ্য টু আওয়ার জবডটকমের প্রতিষ্ঠাতা সানজিদা খন্দকার বলেন, ‘যেসব নারী ঘরে বসে কাজ করতে চান, তাদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এই ওয়েবসাইটটি’।

সানজিদা খন্দকার বলেন, ‘আমি আমার পরিচিত অনেক নারীকে দেখেছি, লেখাপড়া শেষ করে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখলেও বিয়ের পর তা আর বাস্তবায়ন করতে পারেননি। এতে তারা হতাশ হয়ে পড়েন এবং নিজের কাছের মানুষদের এ অবস্থায় দেখে আমি তাদের জন্য বিকল্প কিছু ভাবতে শুরু করি। আর সেখান থেকেই এই ওয়েবসাইট চালুর ভাবনা’।

খুলনা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে লেখাপড়া শেষ করা সানজিদাই বাংলাদেশে প্রথম এ ধরনের উদ্যোগ নিলেন। এটি এমন একটি প্ল্যাটফর্ম, যেখানে ঘরে বসেই উপার্জন করতে পারবেন একজন নারী।

এই ওয়েবসাইটে পেশাদার লেখা, ব্যবসায় সহায়তা, প্রোগ্রামিং, প্রযুক্তি, গ্রাফিকস, ডিজিটাল মার্কেটিং, অডিও সাপোর্ট, মার্কেট রিসার্চ, জীবনধারা, বিনোদন, গবেষণা, বিশ্লেষণসহ বিভিন্ন ধরনের সেবার ব্যবস্থা থাকবে বলে জানান প্রতিষ্ঠানটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *