মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন

২০২২ সালে করোনা পরাজিত হওয়ার আশাবাদ

বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা । / ৮০ পাঠক
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:২৫ পূর্বাহ্ন

২০২২ সালে মহামারি করোনাভাইরাসকে পরাজিত করা সম্ভব বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেডরস আধানম গ্রেব্রিয়াসাস।

তিনি বলেন, ‘করোনার সংক্রমণ রোধে বিশ্বের দেশগুলোকে একসঙ্গে কাজ করতে হবে। তবেই ২০২২ সালে এ ভাইরাসকে পরাজিত করা সম্ভব হবে।’

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, নতুন বছরের শুরুতে এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টিকা নিয়ে স্বার্থপর জাতীয়তাবাদী আচরণ ও কোভিড টিকার মজুদের বিষয়ে সতর্ক বার্তা দিয়েছেন।

তিনি বলেন, ‘করোনার চিকিৎসায় এখন মানুষের হাতে অনেক উপকরণ রয়েছে। তবে টিকা প্রাপ্যতার ক্ষেত্রে যে চলমান অসমতা রয়েছে, তা বজায় থাকলে করোনা সংক্রমণ বাড়ার ঝুঁকি থাকবে।’

টেডরস আধানম বলেন, ‘আমরা যদি টিকা প্রাপ্তির অসমতা দূর করতে পারি তবেই মহামারি করোনা বিদায় নেবে।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২১ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। করোনা শনাক্তের প্রায় দুই বছর পর করোনার বিদায় নিয়ে আশাবাদ ব্যক্ত করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

উল্লেখ্য, শনিবার (১ জানুয়ারি) পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৫৪ লাখ ৫২ হাজার ৯০০ মারা গেছেন। আর এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ২৮ কোটি ৮৫ লাখ ১৩ হাজার ২৬৬ জনের। সারাবিশ্বে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৫ কোটি ৩৬ লাখ ৮৭ হাজার ৭১৪ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *