বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:২৭ অপরাহ্ন

করোনার বিস্তার রোধে (ডিআইআইটি) এর অনলাইন ভিত্তিক শিক্ষা কার্যক্রম শুরু

বর্তমানকণ্ঠ ডটকম / ৯০ পাঠক
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:২৭ অপরাহ্ন

নিজস্ব প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর (প্রোফেশনাল) প্রোগ্রামের জন্য প্রসিদ্ধ দেশের অন্যতম স্বনামধন্য প্রতিষ্ঠান ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি (ডিআইআইটি) সাম্প্রতিক সময়ের ভয়াবহ দুর্যোগপূর্ণ পরিস্থিতি করোনা ভাইরাসের বিস্তার রোধের লক্ষ্যে ও শিক্ষা কার্যক্রমকে নিরবিচ্ছিন্ন রাখতে শিক্ষার্থীদের ঘরে বসে অনলাইন ভিত্তিক শিক্ষা কার্যক্রমের সাথে সংযুক্ত রাখার পদক্ষেপ গ্রহন করেছে।

শিক্ষামন্ত্রী ডাঃ দীপুমনি ১৮ই মার্চ থেকে ৩১শে মার্চ পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষনা দেন এবং সকল ছাত্রছাত্রীদের ঘরে থাকার অনুরোধ করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর রশীদ বাংলাদেশ তথা বিশ্বের এ সংকটময় পরিস্থিতিকে শক্তিশালী মনোবলের সাথে কার্যকরী পদক্ষেপ গ্রহন করার জন্য সকলকে আহবান জানান।

করোনা মোকাবেলায় প্রয়োজনীয় কার্যক্রম যেন শিক্ষার্থীদের পাঠদানে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে- এ বিষয়ে ড্যাফোডিল পরিবারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জনাব ড. মোঃ সবুর খান সকলকে এ বিষয়ে লক্ষ্য রাখতে বলেন।

ডিআইআইটি এর গভর্নিং বডির চেয়ারম্যান প্রফেসর এস এম মাহফুজুর রহমান এর সুদৃঢ দিকনির্দেশনায় গত ১৬ই মার্চ (সোমবার) অধ্যক্ষ ড. মোহাম্মদ শাখাওয়াত হোসেন চলমান পরিস্থিতিতে উওওঞ এর সকল শিক্ষা কার্যক্রমকে অনলাইন ভিত্তিক করার ঘোষণা দেন।

ডিআইআইটি এর শিক্ষকবৃন্দের নিরলস প্রচেষ্টায় ইতোমধ্যেই অনলাইন লাইভ ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রমের সাথে নিয়মিত সরাসরি যুক্ত করা হয়েছে। ক্লাস টেস্ট, অ্যাসাইনমেন্ট এর বিকল্প হিসেবে নেয়া হবে অনলাইন ভিত্তিক কুইজ ও অ্যাসাইনমেন্ট। শিক্ষার্থীদের উপস্থিতি (অনলাইন), পরীক্ষা, কর্মসম্পাদন ইত্যাদি মূল্যায়নের জন্য রয়েছে এ সময়ের জনপ্রিয় ও সহজে ব্যবহার উপযোগী নানারকম ওয়েবসাইট, মোবাইল অ্যাপ,সফটওয়্যার ও হার্ডওয়্যার কম্পোনেন্ট।  মুজিব শত বর্ষের আনন্দ উদযাপনকে বাস্তবিক করে তুলতে ও ডিজিটাল বাংলাদেশের রুপকল্পকে বাস্তবায়নের এক গর্বিত অংশীদার হওয়ার লক্ষ্যে এ কার্যক্রম অনন্য ভ’মিকা রাখবে বলে ডিআইআইটি বিশ্বাস করে।

বাংলাদেশ তথা বিশ্বের এ সংকটময় মূর্হুতে আমাদের ভবিষ্যতের কান্ডারী বর্তমান শিক্ষার্থীদের অমূল্য শিক্ষা কার্যক্রমকে নিরবিচ্ছিন্ন রাখতে অনলাইন ভিত্তিক এ শিক্ষা কার্যক্রম সরাসরি পাঠদান ও মূল্যায়নের সমতুল্য না হলেও কিছুটা সম্পূরক হবে বলে ডিআইআইটি আশাবাদী।

দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো যেন অনলাইন ভিত্তিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে পারে সেই লক্ষ্যে এর প্রয়োজনীয় অনুসংগগুলোর ( যেমন ওয়েবসাইট, মোবাইল অ্যাপ, সফটওয়্যার ও হার্ডওয়্যার) ব্যবহারবিধি প্রশিক্ষণ কার্যক্রম ( Training session / Workshop) পরিচালনা করতে ডিআইআইটি –এর দক্ষ টিম আন্তরিকভাবে আগ্রহী ও সর্বদা প্রস্তুত রয়েছে।

ডিআইআইটি এর ক্রমবিকাশ পাঠোন্নয়নে ও সম্প্রসারনের জন্য অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরনে এবং বর্তমান সংকট নিরসনের জন্য উপরের পদক্ষেপ অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখবে বলে কর্তৃপক্ষ আশাবাদী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *