মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

দক্ষ জনশক্তিই চতুর্থ শিল্প বিপ্লবের অর্থনৈতিক সমৃদ্ধি আনবে

বর্তমানকণ্ঠ ডটকম / ৯৭ পাঠক
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

দক্ষ জনশক্তিই চতুর্থ শিল্প বিপ্লবের সাথে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে অগ্রণী ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ।

আজ বৃহস্পতিবার (১৮ মে) পিআইবি’র কর্মকর্তাদের নিয়ে পিআইবি’র সেমিনার কক্ষে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় Internet of Things – ToTএর করণীয় শীর্ষক কর্মাশালা অনুষ্ঠানে একথা বলেন তিনি।

জাফর ওয়াজেদ বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের সাথে আমাদের নিজেদের উপযুক্ত করে তুলতে না পারলে আগামী দিনে বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে চলা দুরুহ হয়ে পড়বে।

পিআইবি’র মহাপরিচালক আরো বলেন, রোবোটিক্স, আইওটি ও ন্যানো প্রযুক্তি চতুর্থ শিল্প বিপ্লবকে অনেক বেশী সম্মোহনী করে তুলছে। তাই এপ্রযুক্তির সাথে নিজেদেরকেও দক্ষ করে তুলতে হবে। অন্যথায় চ্যালেঞ্জ মোকাবেলা করা কঠিন হয়ে যাবে।

জাফর ওয়াজেদ বলেন,এ বিপ্লবের কারনে সবকিছু গাণিতিক হারে পরিবর্তন হচ্ছে ,যা আগে কখনও হয়নি।

কর্মশালায় এসপায়ার টু ইনোভেট (এটুআই)এর সহকারী প্রোগ্রামার মো: রিয়াজুল ইসলাম Internet of Things (ToT) এর উপর বিস্তারিত আলোচনা করেন। তিনি ই-নথি ও ডি –নথি সম্পর্কে কর্মকর্তাদের ধারণা দেন।

ব্লকচেইন প্রযুক্তি, থ্রি-ডি প্রিন্টিং, কোয়ান্টাম কম্পিউটিং, উন্নত মানের জিন প্রযুক্তি নিয়ে আলোচনা করেন মো: রিয়াজুল ইসলাম।

পিআইবি’র পরিচালক প্রশাসন (চলতি দায়িত্ব) মো. জাকির হোসেনের সমন্বয়ে পিআইবি’র ১৫ জন কমকর্তা-কর্মচারী এ কর্মশালায় অংশগ্রহণ করেন। এসময় পিআইবি’র গবেষণা পরিচালক (চলতি দায়িত্ব) ড.কামরুল হক উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *