1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
রবিবার, ২২ মে ২০২২, ১০:৩৯ পূর্বাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনুকরণীয়: সুইস প্রেসিডেন্ট

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৮

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,বুধবার, ০৭ ফেব্রুয়ারী ২০১৮: বাংলাদেশে সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলে বেরসে বলেছেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ অনুকরণীয় এবং অর্থনৈতিক বিভিন্ন সূচকে ও দারিদ্র্য বিমোচনে এদেশের অগ্রগতি লক্ষণীয়।

বাংলাদেশে সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলে বেরসে’র সঙ্গে আজ বুধবার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি সৌজন্য সাক্ষাৎকালে সুইস প্রেসিডেন্ট একথা বলেন।

সাক্ষাৎকালে তাঁরা রোহিঙ্গা ইস্যু, বাংলাদেশের অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচন এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনীসহ দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, রোহিঙ্গাদের আশ্রয়ে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নবদিগন্তের সূচনা করেছেন। জাতিসংঘে তাঁর প্রস্তাবিত পাঁচ দফার আলোকেই রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানের প্রক্রিয়া চলমান।

তিনি বলেন, রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবর্তন ও পুনর্বাসনে মিয়ানমারকে এগিয়ে আসতে হবে। এ সময় তিনি রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের জন্য আন্তর্জাতিক জনমত তৈরি ও মানবতা লঙ্ঘনের বিরুদ্ধে সোচ্চার হতে সুইজারল্যান্ড সরকারের সহযোগিতা কামনা করেন। কক্সবাজারের কুতুপালং এ রোহিঙ্গাদের মানবেতর জীবন-যাপন সরেজমিনে পরিদর্শন করায় তিনি সুইজারল্যান্ডের প্রেসিডেন্টকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতার আশ্বাস দিয়ে আঁলে বেরসে বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ বিশ্ববাসীর নজর কেড়েছে- যা প্রশংসনীয়। রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবর্তনে সুইজারল্যান্ড বাংলাদেশের পাশে থাকবে মর্মে তিনি আশ্বস্ত করেন।

স্পিকার বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, কর্মসংস্থান সৃষ্টি ও তথ্য প্রযুক্তির উন্নয়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ সময়ে তিনি নারীর প্রশিক্ষণ, দক্ষতাবৃদ্ধি ও তরুণ প্রজন্মকে মানব সম্পদে পরিণত করতে সুইজারল্যান্ডকে পাশে থাকার অনুরোধ জানান।

আঁলে বেরসে বাংলাদেশ ও এ দেশের জনগণকে অতিথিপরায়ণ ও আন্তরিক উল্লেখ করে বলেন, ১৩৬ তম আইপিইউ এবং ৬৩ তম সিপিসি সম্মেলন সফলভাবে আয়োজন করে বাংলাদেশ তার সক্ষমতা প্রমাণ করেছে। উভয় সম্মেলন কৃতিত্বের সঙ্গে নেতৃত্ব দেয়ায় তিনি স্পিকারের ভূয়সী প্রশংসা করেন। এ সময়ে তিনি দু’দেশের সংসদ সদস্যদের সফর বিনিময়ের মাধ্যমে বিদ্যমান সম্পর্ক আরো জোরদার করার উপর গুরুত্বারোপ করেন।

সাক্ষাতকালে চীফ হুইপ আ, স, ম ফিরোজ এমপি, সিনিয়র সচিব ড. আব্দুর রব হাওলাদার, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হোলেষ্টাইন ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD