1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫৭ অপরাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

নীতিমালা কঠোর করছে গুগল

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : বুধবার, ২৮ নভেম্বর, ২০১৮

নিজস্ব প্রতিবেদক | বর্তমানকণ্ঠ ডটকম:
মিথ্যা সংবাদ, অনৈতিকতা ও অশ্লীল বাক্য বা যেকোনো উপাদান প্রচারের মাধ্যমে অর্থ উপার্জনের রাস্তা আরও কঠিন করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল । অনলাইন প্লাটফর্মে রাজনৈতিক বিজ্ঞাপন প্রদর্শন নিয়ে বিভিন্ন অভিযোগ রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনকে সামনে রেখে অ্যালফাবেট নিয়ন্ত্রিত গুগল তাদের রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার নীতিমালা কঠোর করছে। রাজনৈতিক বিজ্ঞাপনকে স্বচ্ছ করতে মার্কিন প্রযুক্তি জায়ান্টটি এমন পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে। খবর এপি।

গুগল জানায়, আগামী বছর অনুষ্ঠিতব্য ইউরোপের নির্বাচনকে কেন্দ্র করে ভুয়া সংবাদের বিস্তার ঠেকাতে ও রাজনৈতিক বিজ্ঞাপনকে স্বচ্ছ করতে কঠোর পদক্ষেপ নেয়া হচ্ছে।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনকে কেন্দ্র করে মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলো চাপের মুখে পড়েছে। কারণ এর আগে এসব কোম্পানির প্লাটফর্মে বিজ্ঞাপন প্রচারে স্বচ্ছতা ছিল না বলে অভিযোগ রয়েছে। এ কারণে ইইউর নির্বাচনে বিদেশী হস্তক্ষেপ ঠেকাতে গুগল তাদের রাজনৈতিক বিজ্ঞাপন নীতিমালাকে কঠোর করার ঘোষণা দিয়েছে।

গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সোস্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে রাশিয়া নির্বাচনে প্রভাব বিস্তার করেছে বলে অভিযোগ রয়েছে। মার্কিন কংগ্রেস বিষয়টি এখন খতিয়ে দেখছে। এর আগে ফেসবুক সন্দেহভাজন রাশিয়ান ট্রলের তথ্য প্রকাশ করেছে, যা প্রতিষ্ঠানটির প্লাটফর্ম থেকে বিপুল পরিমাণ বিভেদমূলক বিজ্ঞাপন কিনেছে। পরে সোস্যাল মিডিয়া জায়ান্টটি তার প্লাটফর্মে রাজনৈতিক বিজ্ঞাপন প্রদর্শনের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে পদক্ষেণ নেয়ার ঘোষণা দেয়।

গুগলের তথ্য অনুযায়ী, প্রতিটি রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে কারা অর্থ পরিশোধ করছে, তার তথ্য প্রকাশ করা হবে। ইইউর নির্বাচন-সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করা হবে, যেখানে রাজনৈতিক বিজ্ঞাপনের বিস্তারিত তথ্য থাকবে। এর ফলে যে কেউ এসব বিজ্ঞাপন-সম্পর্কিত তথ্য জানতে পারবে।

চলতি বছর যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারের ক্ষেত্রে বিজ্ঞাপনদাতার পরিচয় প্রকাশের ব্যবস্থা চালু করে গুগল। এর ধারাবাহিকতায় ইউরোপেও এমন ব্যবস্থা চালু হচ্ছে। চলতি বছর যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও যুক্তরাজ্যে একই ধরনের ব্যবস্থা চালু করেছে ফেসবুক।

গত সেপ্টেম্বরে বেশকিছু প্রযুক্তি কোম্পানি অনলাইনে ভুয়া সংবাদ ছড়ানো ঠেকাতে ইইউর নীতিমালা মেনে চলার অঙ্গীকার করেছে। এ দলে গুগলও ছিল।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD