1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
রবিবার, ২২ মে ২০২২, ১০:২৫ পূর্বাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

বাংলাদেশ ন্যাশনাল ডিফেন্স কলেজ এর ৪৭ কর্মকর্তা রুয়ান্ডা সফরে

বর্তমানকন্ঠ ডটকম ।
  • প্রকাশিত : বুধবার, ২৩ জুন, ২০২১

মেজর জেনারেল আশরাফুল ইসলামের নেতৃত্বে NDC এর উচ্চপদস্থ কর্মকর্তাগণ রুয়ান্ডান মিলিটারী এবং বিভিন্ন সরকারী দপ্তর পরিদর্শনে রয়েছেন। বাংলাদেশী প্রতিনিধিদল ইতোমধ্যে RDF এয়ারফোর্স চীফ Lt Gen Jean Jacques Mupenzi এর সাথে সাক্ষাৎ করেছেন। পরবর্তীতে সেদেশের এয়ারফোর্স তাদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে NDC কর্মকর্তাদের কাছে একটি বিস্তারিত প্রতিবেদন উপস্হাপন করে।

NDC কর্মকর্তাদের এই সফরের উদ্দেশ্য হল রুয়ান্ডার আর্থ সামাজিক উন্নয়ন এবং সামরিক উন্নয়নের সম্ভাব্য ক্ষেত্রগুলো চিহ্নিত করা। এসময় রুয়ান্ডান কর্তৃপক্ষ ১৯৯৪ সালে Tutsi নৃগোষ্ঠীর উপর পরিচালিত ১০০ দিনের নৃশংস গণহত্যার একটি প্রতিবেদন উপস্হাপন করে। পরবর্তীতে NDC কর্মকর্তারা নৃশংস হত্যাযজ্ঞে নিহতদের স্মৃতি স্তম্ভ পরিদর্শন এবং সম্মান জানান।

এই গণহত্যায় অংশ নেয় রুয়ান্ডান Hutus সম্প্রদায়ের মিলিশিয়ারা, সেসময় দেশে Hutus সম্প্রদায়ের জনসংখ্যা ছিল প্রায় ৭৫-৮০%। ১০০ দিনের এই নৃশংস হত্যাযজ্ঞে ৫ মতান্তরে ৮ লক্ষাধিক Tutsu জনগোষ্ঠী হত্যার শিকার হয়। সে বছর ৬ এপ্রিল রাতে রুয়ান্ডার প্রেসিডেন্ট Juvenal Habyarimana এবং বুরুন্ডির প্রেসিডেন্ট Cyprien Ntaryamira বিমান সফরে থাকাকালীন সময়ে তাদের বহনকারী বিমানটি অজ্ঞাত গোষ্টি শুট ডাউন করে। এ ঘঠনায় বিমানে থাকা সবাই নিহত হয়। এর পরপরই সংখ্যাগরিষ্ট Hutus সম্প্রদায় এর নেতারা এর দায় চাপিয়ে দেয় সংখ্যালঘু Tutsu জনগোষ্ঠীর উপর। এবং এর পরদিন ৭ এপ্রিল থেকে দেশজুড়ে শুরু হয় নির্বিচারে Tutsu জনগোষ্ঠীর উপর গণহত্যা, ধর্ষণ, নির্যাতন।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD