1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৪৯ অপরাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

বিশ্বে মার্কিন অস্ত্র ছড়িয়ে দিতে চান ট্রাম্প

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,শুক্রবার,২০ এপ্রিল ২০১৮: বিশ্বে মার্কিন সমরাস্ত্র ছড়িয়ে দিতে চান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসন এ সংক্রান্ত একটি পরিকল্পনা প্রকাশ করেছে।

বিশ্বর অস্ত্র বাজারে অন্য দেশের তুলনায় মার্কিন অস্ত্রের এমনিতেই প্রাধান্য রয়েছে। তবে ট্রাম্প চাইছেন যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্র ব্যাপক মাত্রায় এর মিত্র ও অংশীদার দেশগুলোর কাছে যেন সহজেই পৌঁছে দেওয়া যায়। মার্কিন অস্ত্র বিক্রির জন্য ট্রাম্প ক্ষমতায় আসার পর বিভিন্ন সময় বিদেশি রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠকে সরাসরি প্রস্তাবও দিয়েছেন।

বর্তমানে মার্কিন সমরাস্ত্র হস্তান্তর বা বিক্রির যে প্রক্রিয়া রয়েছে তাতে বেশ কিছু নিষেধাজ্ঞা থাকায় অন্য দেশের কাছে অস্ত্র বিক্রি করতে হলে নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে কংগ্রেসের অনুমতি নিতে হয়। ট্রাম্প এই নীতিকে আরো সহজ করতে চাইছেন। ট্রাম্প প্রশাসনের নতুন কনভেনশনাল আর্মস ট্রান্সফার (সিএটি) এবং আনম্যানড এরিয়াল সিস্টেম(ইউএএস) রপ্তানি নীতিতে বেসরকারি মার্কিন প্রতিরক্ষা কোম্পানিগুলোকে কিছু কনভেনশনাল অস্ত্র ও ড্রোন বিক্রির জন্য কংগ্রেসের অনুমতি না নেওয়ার বিধান যুক্ত করা হয়েছে। এর ফলে প্রতিষ্ঠানগুলো অন্য দেশের কাছে সরাসরি এসব অস্ত্র বিক্রি করতে পারবে।

সেন্টার ফর ইন্টারন্যাশনাল পলিসির আর্মস অ্যান্ড সিকিউরিটি প্রকল্পের পরিচলক উইলিয়াম হার্টাঙ ট্রাম্প প্রশাসনের এই নীতির সমালোচনা করে বলেছেন, এর মাধ্যমে মানবাধিকার ও অন্যান্য বিষয়গুলোর তুলনায় চাকরির ওপর অনেক জোর দেওয়া হচ্ছে।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD