শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন

মুক্তিযুদ্ধে সমর্থক রাষ্ট্রগুলোর সাথে সম্পর্ক আরো সুদৃঢ় করতে হবে : ড. নিম চন্দ্র ভৌমিক

বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা।  / ৪৫ পাঠক
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন

১৯৭১সালের মহান মুক্তিযুদ্ধে অনেক রাষ্ট্র ও ব্যাক্তি বাংলাদেশের বন্ধুর ভূমিকা পালন করেছে। যাদের প্রতি বাংলাদেশের জনগন সকল সময়ই কৃতজ্ঞ। ভারত, রাশিয়া, ভুটান ও নেপাল অন্যতম। ব্রিটিশ পার্লামেন্টের সদস্যরা জোরালোভাবে বাঙালির স্বাধীনতার লড়াইকে সমর্থন জানান। শরণার্থীদের জন্য অর্থ ও ত্রাণসহায়তা দেয়। একাত্তরের গণহত্যা ও মুক্তিযুদ্ধের ঘটনাক্রম সম্পর্কে বিশ্ববাসীকে জানাতে যুক্তরাজ্যের গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভারত আমাদের মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহন করেছে, প্রায় এককোটি শরনার্থিকে আশ্রয় দিয়েছে। মুক্তিযোদ্ধাদের ট্রেনিং দেয়াসহ বিশ্বে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনমত গঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালণ করেছে।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) নয়াপল্টনে মহান দিবসের শেষ দিনে মহান মুক্তিযুদ্ধের সহযোগি ও সমর্থক ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধি, রাশিয়ান প্রেসিডেন্ট আলেক্সই কোসেকিন, ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েন ওয়াংচুক, নেপালের রাজা বীরেন্দ্র বীর বিক্রম শাহদেব স্মরণে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আয়োজিত আলোচনা সভা নেতৃবৃন্দ উপরোক্ত বক্তব্য রাখেন।

সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা এম এ জলিলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাবেক রাষ্ট্রদূত ড. নিম চন্দ্র ভৌমিক, আলোচনায় অংশগ্রহন করেন করেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, বাংলাদেশ সোস্যাল অ্যাক্টিভিস্ট ফোরাম প্রধান সমন্বয়ক মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, ন্যাপ ভাসানী সভাপতি মোসতাক আহমেদ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ লোকশক্তি পার্টি সভাপতি শাহিকুল আলম টিটু, বাংলাদেশ জাসদ নেতা হুমায়ূন কবির, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সম্পাদক আ স ম মোস্তফা কামাল, নারী নেত্রী এলিজা রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক বলেন, শ্রীমতি ইন্দিরা গান্ধি, আলেক্সই কোসেকিন, জিগমে খেসার নামগিয়েন ওয়াংচুক, বীরেন্দ্র বীর বিক্রম শাহদেব বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসের সাথে জড়িত। স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ এবং দেশের বিভিন্ন এই চার দেশের সমর্থ আমাদের মুক্তিসংগ্রামে অনুপ্রেরনা যুগিয়েছে।

সভাপতির বক্তব্যে এম এ জলিল বলেন, মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের সকল শক্তিকে ঐক্য গড়ে তুলতে হবে। মুক্তিযুদ্ধের সময় যে রাষ্ট্রগুলো আমাদের সমর্থন ও সহযোগিতা করেছেন তাদের নিয়ে ঐক্য গড়ে তোলা প্রয়োজন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *