মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

রোহিঙ্গা ক্যাম্পে আসছে ব্রিটিশ মেডিকেল টিম

বর্তমানকণ্ঠ ডটকম / ৪৩ পাঠক
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম, বৃস্পতিবার,২৮ডিসেম্বর ২০১৭: কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে দ্রুত ছড়িয়ে পড়া ডিপথেরিয়ার হুমকির মুখে থাকা হাজার হাজার রোহিঙ্গা শিশুর জীবন রক্ষায় বাংলাদেশ সরকারকে সহায়তার লক্ষ্যে চিকিৎসক, নার্স ও অগ্নি নির্বাপণ কর্মী সম্বলিত ৪০ জনেরও বেশি সদস্যের একটি ব্রিটিশ ইমারজেন্সি মেডিকেল টিম (ইএমটি) শিগগিরই বাংলাদেশে আসছে।

২৮ ডিসেম্বর বৃহস্পতিবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ থেকে সংগঠনটির বেশ কিছু মেডিকেল সদস্য আসা শুরু করবেন এবং শিগগিরই এই টিমের বাকি সদস্যরা এসে যোগ দেবেন। বায়ুর মাধ্যমে ছড়িয়ে পড়া ভাইরাসে প্রায় ২ হাজার শিশু আক্রান্ত হওয়ার ঘটনা এবং ২২ জনের মৃত্যুর পর বাংলাদেশ সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার আনুষ্ঠানিক অনুরোধের প্রেক্ষিতে ব্রিটিশ ইএমটি এগিয়ে আসে।

ডিপথেরিয়া একটি দ্রুত ছড়িয়ে পড়া মরণঘাতী সংক্রামক রোগ। কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে প্রায় ৬ লাখ রোহিঙ্গা রয়েছে, যারা সম্প্রতি মিয়ানমার সেনাবাহিনীর সহিংসতার মুখে পালিয়ে এসেছে। কক্সবাজার অঞ্চলে প্রতিদিন প্রায় ১৬০ টির মত নতুন রোগী এই সংক্রমণের শিকার হচ্ছে।

ইএমটি কক্সবাজারে স্বাস্থ্য ক্যাম্প স্থাপন করবে এবং ছয় সপ্তাহ স্বাস্থ্য সেবা দিবে। এতে ন্যাশনাল হেলথ সার্ভিসের ডাক্তার, নার্স চিকিৎসাকর্মী ও এপিডেমিওলজিস্টসহ ৩৬ জন স্বাস্থ্যকর্মী মরণঘাতী ডিপথেরিয়া থেকে জীবন রক্ষায় চিকিৎসা সেবা প্রদান করবে।

পাশাপাশি, পাঁচ সদস্যের একটি অগ্নিনির্বাপক দল ইএমটি’র সদস্যদের তাদের চিকিৎসা জরুরি সেবা প্রদানে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে পরামর্শ প্রদান করবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণে বুধবার একটি অগ্রগামী দল কক্সবাজার পরিদর্শন করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *