বুধবার, ২২ মে ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন

সাদুল্লাপুরে ইট ভাটার বিষাক্ত গ্যাসে পুড়েছে কৃষকের স্বপ্ন বোনা ৩০ বিঘা জমির ধান!

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৮ পাঠক
বুধবার, ২২ মে ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন

সিরাজুল ইসলাম রতন, বর্তমানকন্ঠ ডটকম, গাইবান্ধা : গাইবান্ধার সাদুল্লাপুরে এস এম বি ইট ভাটার বিষাক্ত গ্যাসে পুড়েছে কৃষকের স্বপ্নে বোনা ৩০ বিঘা জমির ধান।ইটভাটা মালিকের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহনসহ ক্ষতি পুষিয়ে দিতে ভুক্তভোগী কৃষকরা জেলা প্রশাসকের সদয় হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিন তথ্যানুসন্ধানে জানাযায় সাদুল্লাপুর উপজেলার ইদিলপুর ইউনিয়নের কুঞ্জ মহিপুর এলাকায় সরকারি নিয়মনীতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ব্যাঙ্গের ছাতার মত গড়ে ওঠেছে বেশ কয়েকটি ইটভাটা।এর মধ্যে এসএমবি ইট ভাটা সংলগ্ন প্রায় কয়েক হেক্টর আবাদী জমি রয়েছে।

গত ৪ মে ইট ভাটা মালিক রাতের অন্ধকারে ভাটার বিষাক্ত গ্যাস ছেড়ে দেয়। ফলে বিষাক্ত এসব গ্যাসে পুরে যায় ৩০ বিঘা জমির আধা-পাকা ধান।এ ব্যাপারে ভুক্তভোগী কৃষকরা ভাটা মালিক সামিম মিয়ার সাথে যোগাযোগ করলে তিনি ক্ষতি পুরন দিচ্ছেন দিবেন বলেন তালবাহানা শুরু করে।ঘটনার ৩ দিন পেরিয়ে গেলেও ইটভাটা মালিক কৃষকদের সাথে কোন যোগাযোগ করেনি ।

ক্ষতিগ্রস্থ কৃষক ও সাবেক ইউপি সদস্য যোহা মেম্বার জানান, চলতি আউস মৌসুমে এই ইট ভাটার কারনে কৃষকদের যে ক্ষতি হয়েছে তা কিছুতেই পুষিয়ে নেওয়া সম্ভব হবে না।ইটভাটার পাশেই রয়েছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ঘনবসতি এলাকা ফলে ওই এলাকার পরিবেশ মারাত্মক ভাবে হুমকির মুখে পড়েছে।

ইটভাটা মালিক সামিম মিয়া বলেন, আমি কৃষকদের ক্ষতি পুষিয়ে দিবো! তবে কবে নাগাদ দিবে এ বিষয়ে স্পষ্ট কিছু বলেনি।

ভুক্তভোগী কৃষকরা সরেজমিনে তদন্ত সাপেক্ষে ইট ভাটা মালিকের বিরুদ্ধে ব্যাবস্থা গ্রহনের পাশাপাশি ক্ষতিপুরন দাবী করে জেলা প্রশাসক গাইবান্ধা বরাবরে লিখিত অভিযোগ দাখিল করবেন বলে জানা যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *