সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০১:০৬ অপরাহ্ন

সীমান্ত লঙ্ঘন নিয়ে মিয়ানমারের সঙ্গে বৈঠক শুরু

বর্তমানকণ্ঠ ডটকম / ২৮ পাঠক
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০১:০৬ অপরাহ্ন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: সীমান্ত লঙ্ঘন, অবৈধ অনুপ্রবেশ, সীমান্ত এলাকায় নির্বিচারে গুলি ও আকাশসীমায় হেলিকপ্টার চক্করের প্রতিবাদ জানাতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার পুলিশ ফোর্স (এমপিএফ) শীর্ষ পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে মিয়ানমারের নেপিতো শহরে এই সম্মেলন শুরু হয়। বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা ব্রেকিংনিউজকে এ তথ্য জানান।

সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হেসেনের নেতৃত্বে ১৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল এবং মিয়ানমার পুলিশ ফোর্সের চিফ অব পুলিশ জেনারেল স্টাফ, পুলিশ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো সুয়ি উইন এর নেতৃত্বে ১৫ সদস্যের প্রতিনিধিদল অংশগ্রহণ করছে।

দু দেশের সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের এই সম্মেলনে বিজিবির পক্ষ থেকে আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে (১) সীমান্ত লঙ্ঘন, অবৈধ অনুপ্রবেশ (২) সীমান্ত এলাকায় নির্বিচারে গুলি চালানো (৩) ভূমি ও আকাশসীমা লঙ্ঘন (৪) সীমান্তে সামরিক বাহিনীর চলাচল/মাইন স্থাপন/ পুঁতে রাখা মাইন ও বিস্ফোরক অপসারণ (৫) সন্ত্রাসী/নাগরিকদের আটক ও অপহরণ (৬) আন্তঃ সীমান্ত অপরাধ যেমন; মাদক ও নেশাজাতীয় দ্রব্য বিশেষ করে ইয়াবা পাচার, চোরাচালান দ্রব্য, মানব পাচার, অবৈধভাবে মাছ আহরণ ও বাংলাদেশি জেলেদের উপর গুলিবর্ষণ। (৭) সীমান্ত নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতা যেমন; নিয়মিত পতাকা বৈঠক, স্থানীয় অধিনায়ক পর্যায়ের বৈঠক, নাফ নদীসহ সীমান্তে সমন্বিত যৌথ টহল ও সীমান্তে যৌথ নজরদারি (৮) পারস্পরিক আস্থা বৃদ্ধির পদক্ষেপ যেমন; ক্রীড়া প্রতিযোগিতা ও খেলাধুলা, প্রশিক্ষণ ও সফর বিনিময়, সাংস্কৃতিক কর্মসূচী বিনিময়, উভয় বাহিনীর পরিবার কল্যাণ সমিতির সদস্যদের ভ্রমন এবং (৯) বিবিধ বিষয়ে আলোচনা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *