মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন

শিরোনাম-
গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও ৩৮ ফিলিস্তিনি জেলেনস্কির হোমটাউনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৯ বিমান দুর্ঘটনায় ভাইস প্রেসিডেন্ট নিহত: মালাবিতে ২১ দিনের শোক সাবেক ইউপি চেয়ারম্যান হত্যা: বিচারের দাবীতে টায়ারে আগুন জ্বালিয়ে মহাসড়ক অবরোধ মালয়েশিয়ার শ্রমবাজার অস্থিরতাকারীদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি নাগরিক সমস্যা সমাধানে সরকার ও নাগরিকের অংশীদারিত্ব প্রয়োজন: তথ্য প্রতিমন্ত্রী বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেল ‘মুনাফিক’ আমাদের দিয়ে রান্না করাতো জলদস্যুরা, খেয়ে ফেলতো সবই যাতায়াতের দুর্ঘটনায় ক্ষতিপূরণ পাবে পোশাক শ্রমিকরা আলোচিত সংগীতশিল্পীসহ নিহত ২, পালিয়েও শেষ রক্ষা হয়নি বাসচালকের

সুরাজপুর-মানিকপুর ও বিএমচর ইউনিয়নে আইএসডিই এর উদ্যোগে ৩০০ পরিবারের মধ্যে খাদ্য ও সুরক্ষা সামগ্রী বিতরণ

বর্তমানকন্ঠ ডটকম, কক্সবাজার । / ২৯ পাঠক
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন

১৭ সেপ্টেম্বর ২০২১ কক্সবাজারের চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের কভিড-১৯ ও সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীর ১০০ পরিবারের মধ্যে জরুরি খাদ্য ও সুরক্ষা সামগ্রী বিতরন করেন বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান আইএসডিই বাংলাদেশ। এ উপলক্ষে সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স এ অনানুষ্ঠানিক অনুষ্ঠানে সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিমুল হক আজিম, আইএসডিই বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইন, প্যানেল চেয়ারম্যান কামাল হোসেন, আইএসডিই কর্মসূচি সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা ব্যবস্থাপক জালাল উদ্দীন, স্থানীয় সমাজসেবী রাহুল কান্তি বড়ুয়া, বিএমচর ইউনিয়ন আওয়ামীলীগ নেতা সিরাজুল মোস্তফা সেলিম প্রমূখ উপস্থিত ছিলেন।

যুক্তরাজ্য ভিত্তিক আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা ডাব্লুজেআর এর সহায়তায় আইএসডিই প্রদত্ত ত্রানের মধ্যে ছিলো চাল-২৫ কেজি, আলু-৫কেজি, সয়াবিন তৈল-২ লিটার, মরিচ-৫০০গ্রাম, হলুদ-২০০গ্রাম, পেয়াজ-২কেজি, লবন-১কেজি, মসুর ডাল-২কেজি, সাবান-২টি ও মাস্ক-৫টি ইত্যাদি অর্ন্তভুক্ত ছিলো। উল্লেখ্য কক্সবাজারে সংগঠিত সাম্প্রতিক পাহাড়ী ঢল ও বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে জরুরি খাদ্য সহায়তা হিসাবে এই সহায়তা প্রদান করা হয়। কভিড সংক্রমন রোধ লকডডাউনে ক্ষতিগ্রস্থ ও কর্মহীন মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আইএসডিই এ কর্মসুচি গ্রহন করেন। কর্মসুচির আওতায় আইএসডিই কক্সবাজারের ১০০০ পরিবারের মাঝে এধরনের সহায়তা প্রদান করছে। এ উপলক্ষে এক অনানুষ্ঠানিক বক্তব্যে সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিমুল হক আজিম কভিড ও বন্যা দুর্গত মানুষের সহায়তায় আইএসডিই সংস্থার মানবিক কাজের প্রশংসা করে অন্যান্য বেসরকারি উন্নয়ন সংস্থার গুলোকে এ ধরণের মানবিক কর্মকান্ড সম্প্রসারণের আহবান জানান। কভিড মোকাবেলায় বর্তমান সরকারের নানা কর্মকান্ডের বর্ণনা প্রদান করে মাননীয় প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে দেশ দ্রুতই মধ্যআয়ের কাতারে সামিল হচ্ছে। তাই সকলকে স্বাস্থ্য বিধি মানার ও ঘরের বাইরে গেলে মাক্স পরার আহবান জানান। একই সাথে সরকারের ধারাবাহিকতা রক্ষায় সকল পর্যায়ের জনগনের সার্বিক সহযোগিতার হাত প্রসারের অনুরোধ জানান। এবিষয়ে আইএসডিই বাংলাদেশ’র নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইন বলেন, কভিড-১৯ ও সাম্প্রতিক পাহাড়ী ঢল ও বন্যায় কক্সবাজারের বিপুল সংখ্যক মানুষ ক্ষতিগ্রস্ত হয়। তবে ক্ষয় ক্ষতি নিরসনে সরকারি-বেসরকারি ত্রাণ তৎপরতা চাহিদার খানিকটা অপ্রতুল। আইএসডিই স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা হিসেবে বরাবরের মতো স্থানীয় বন্যা দু্র্গত ও ক্ষতিগ্রস্থ অসহায় মানুষের পাশে দাড়াঁতে এই উদ্যোগ নেয়া হয়েছে। আগামিতেও জেলার সংকটাপন্ন ও অসহায় মানুষের যে কোন সংকটকালীন সময়ে আমাদের প্রতিষ্ঠান এধরনের উদ্যোগ অব্যাহত রাখবে।

এদিকে ১৪ সেপ্টেম্বর ২০২১ কক্সবাজারের চকরিয়া উপজেলার বিএমচর ইউনিয়নের কভিড-১৯ ও সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীর ২০০ পরিবারের মধ্যে জরুরি খাদ্য ও সুরক্ষা সামগ্রী বিতরন করেন বেসরকারি উন্নয়ন প্রতিষ্টান আইএসডিই বাংলাদেশ। এউপলক্ষে বিএমচর ইউনিয়ন পরিষদ মাঠে অনানুষ্ঠানিক অনুষ্ঠানে আইএসডিই বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইন, বিএমচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর আলম, ইউপি সচিব এরফানুল হক, আইএসডিই কর্মসূচি সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা ব্যবস্থাপক জালাল উদ্দীন,স্থানীয় সমাজসেবী সিরাজুল মোস্তফা সেলিম, ইউপি সদস্য মিজান মেম্বার, হামিদ মেম্বার, আলহাজ্ব সৈয়দ আলম মেম্বার প্রমূখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *