1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
রবিবার, ২২ মে ২০২২, ০৯:৪৫ পূর্বাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

হাথুরুর শ্রীলঙ্কাকে উড়িয়ে দিলো মাশরাফিরা

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : শুক্রবার, ১৯ জানুয়ারি, ২০১৮

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,শুক্রবার,১৯ জানুয়ারী ২০১৮: বাংলাদেশের বিপক্ষে জিততে হলে শ্রীলঙ্কার টপকাতে হবে ৩২১ রানের পাহাড়। সেই লক্ষে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে চন্ডিকা হাথুরসিংহের শিষ্যরা। সাকিব-মাশরাফিদের বিধ্বংসী বোলিংয়ে আর পেরে উঠেনি হাথুরুসিংহের দল।

শ্রীলঙ্কাকে ১৬৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। আর এই জয়ের ফলে ত্রিদেশীয় সিরিজে টানা দুই ম্যাচ জিতে ফাইনালে এক পা দিয়ে রাখলো মাশরাফিরা।

এরআগে মিরপুরে শুক্রবার (১৯জানুয়ারি) শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে জ্বলে উঠেছিলেন বাংলাদেশের তিন ব্যাটসম্যান- তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তাদের হাফসেঞ্চুরির ওপর ভর দিয়ে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩২০ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় বাংলাদেশ।

আর সেই কঠিন লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ধুঁকতে থাকা হাথুরুসিংহের দল ৩২.২ ওভারে মাত্র ১৫৭ রানে গুটিয়ে যায়।

এদিন অসাধারণ থ্রোতে দিনেশ চান্ডিমালকে আউটের পর এলেন বোলিংয়ে, সেখানে সাকিব আল হাসান আরও দুর্দান্ত। জোড়া আঘাতে এই স্পিনার ফেরালেন অসেলা গুনারতেœ ও ভনিন্দু হাসারঙ্গাকে। হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন সাকিব। ২৬তম ওভারের চতুর্থ ও পঞ্চম বলে দুই উইকেট তুলে নিয়ে লঙ্কাকে আরও চেপে ধরেন বাংলাদেশি অলরাউন্ডার।

গুনারতেœকে আউট করে সাকিব পান ম্যাচের প্রথম উইকেট। ১৬ রান করা গুনারতেœকে ক্যাচ বানান তিনি মোহাম্মদ সাইফউদ্দিনের হাতে। এখানেই থামলেন না তিনি, পরের বলেই আবার উইকেট। সাকিবের ঘূর্ণি বলটা বুঝতে পারেননি নতুন ব্যাটসম্যান হাসারঙ্গা। বল তার ব্যাটের উপরের দিতে লেগে ভাসতে থাকে বাতাসে, সহজ ক্যাচটা গ্ল্যাভসবন্দী করতে কোনও অসুবিধাই হয়নি মুশফিকের।

বোলিংয়ে আসার ঠিক আগেই দুর্দান্ত এক থ্রোতে সাকিব রান আউট করেন চান্ডিমালকে। টপ অর্ডারের ব্যর্থতার দিনে বেশ ভালোই খেলছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুজের অনুপস্থিতিতে অধিনায়কের দায়িত্ব পাওয়া এই ব্যাটসম্যান। কিন্তু দুর্ভাগ্যজনক রান আউটে ফিরতে হয় তাকে ২৮ রান করে।

চাপে পড়া দলকে আরও চাপে ফেলে গেলেন নিরোশান ডিকবেলা। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে ছিলেন না এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের চোটে একাদশে সুযোগ হয়ে যায় তার। যদিও সুযোগটা মোটেও কাজে লাগাতে পারেননি তিনি। ১৬ রান করে বোল্ড হন মোস্তাফিজের বলে।

তার আগে বল হাতে জ্বলে ওঠেন স্বয়ং দলনায় মাশরাফি। বোলিংয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়ে নিজের দ্বিতীয় উইকেট পেয়ে যান কুশল মেন্ডিসকে আউট করে। শুরু থেকেই ভুগতে থাকা লঙ্কান ব্যাটসম্যান আউট হয়েছেন ১৯ রান করে।

৩২১ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই শ্রীলঙ্কা হারায় কুশল পেরেরার উইকেটটি। স্পিন আক্রমণ দিয়ে বোলিং ইনিংস শুরু করা টাইগাররা তৃতীয় ওভারেই পায় সাফল্য। নাসির হোসেন নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলেই বোল্ড করে সাজঘরে ফেরান লঙ্কান ওপেনারকে। আউট হওয়ার আগে কুশল পেরেরার ব্যাট থেকে এসছে মাত্র ১ রান।

যদিও জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে অসাধারণ এক ইনিংস খেলেন কুশল পেরেরা। আফ্রিকার দেশটির বিপক্ষে তার ব্যাট থেকে এসেছিল দলীয় সর্বোচ্চ ৮০ রানের ইনিংস। বাংলাদেশের বিপক্ষেও তার কাছ থেকে ভালো একটি ইনিংসের প্রত্যাশা ছিল লঙ্কানদের। কিন্তু হলো না, শুরুতেই আউট হয়ে দলের চাপ আরও বাড়িয়ে দিলেন।

শুরুর ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করছিল শ্রীলঙ্কা। অন্তত উপুল থারাঙ্গা বেশ ভালোভাবেই গুছিয়ে নিয়েছিলেন নিজেকে। যদিও উইকেটে বেশি সময় তাকে থাকতে দিলেন না মাশরাফি। বাংলাদেশ অধিনায়কের শিকার হয়ে ফিরে গেছেন লঙ্কান ওপেনার। জিম্বাবুয়ের বিপক্ষে আগের ম্যাচে ব্যাট হাতে সুবিধা করতে পারেননি থারাঙ্গা।

১১ রানে আউট হওয়া এই ওপেনারের বাংলাদেশের বিপক্ষে দায়িত্ব ছিল আরও বেশি। শুরুতে উইকেট হারানোর পর প্রাথমিক চাপটা ভালোভাবেই সামলে উঠেছিলেন তিনি। যদিও ইনিংস লম্বা করতে পারেননি।

মাশরাফির বলে মাহমুদউল্লাহর হাতে ধরা পড়ার আগে করেন ২৫ রান। লঙ্কানদের শুরুর সঙ্গে এদিন ব্যাটিংয়ের শেষট্ওা রয়েছে দারুণ মিল। ব্যাটে-বলে অলরাউন্ডারিং পারফরম্যান্সের জন্য ম্যাচসেরা হয়েছেন সাকিব আল হাসান।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD