শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১২ অপরাহ্ন

পলাশবাড়ীতে টিসিবি পণ্য বিতরণে অনিয়ম ঢাকতেই সাংবাদিকের উপর হামলা : আহত-২

বর্তমানকণ্ঠ ডটকম / ৩০ পাঠক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১২ অপরাহ্ন

সিরাজুল ইসলাম রতন, বর্তমানকন্ঠ ডটকম, গাইবান্ধা : গাইবান্ধা জেলার পলাশবাড়ীতে টিসিবি পণ্য বিতরণে অনিয়ম ঢাকতেই ইউএনও এবং পুলিশের উপস্থিতিতে সাংবাদিকের উপর হামলা চালিয়ে দুই সাংবাদিককে মারপিট করে গুরুতর আহত করা হয়েছে। আহত দুই সাংবাদিক পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়ে চিকিৎসাধীন রয়েছে। ঘটনাটি ঘটেছে ৫ মে মঙ্গলবার বিকেলে সদরের নুনিয়াগাড়ী গ্রামের ঘোড়াঘাট রোডস্থ প্রফেসার পাড়া গ্রামে।

থানায় অভিযোগ ও প্রত্যক্ষদর্শী সুত্রে জানা যায়, দেশের দুর্যোগময় মুহুর্তে সরকার নিম্ন আয়ের মানুষের দুঃখ দুর্দশার কথা বিবেচনা করে টিসিবি ডিলারের মাধ্যমে স্বল্প মুল্যে ডাল, তেল, আটাসহ নিত্তপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ অব্যাহত রেখেছে।

এরই ধারাবাহিকতায় পলাশবাড়ী উপজেলার টিসিবি ডিলার আতোয়ার রহমান গত ৪ এপ্রিল সোমবার ট্রেড কর্পোরেশন অব বাংলাদেশ বগুড়া আঞ্চলিক কার্যালয় হতে টিসিবির তেল, ছোলা, চিনি ও খেজুর ইত্যাদি ভোগ্যপন্য সামগ্রী উত্তোলন করে। ৫ মে মঙ্গলবার সকাল থেকে মালামাল ডিলার আতোয়ার কর্তৃক বিক্রির কথা থাকলেও ডিলার আতোয়ার দীর্ঘদিন থেকে অসুস্থ থাকায় উক্ত মালামাল নিজে বিতরণ না করে তার ভাগিনা যুবদল নেতা মামুন মিয়ার নিকট মালামাল বিক্রয় করেন।

এদিকে ডিলার হিসেবে আতোয়ার কাগজ-কলমে সীমাবদ্ধ থাকলেও মঙ্গলবার সকাল থেকে সদরের ঘোড়াঘাট রোডস্থ বিদুৎ অফিসের সামনে সরকারি কলেজের অবসরপ্রাপ্ত কর্মচারী আবু তাহেরের নবনির্মিত একটি ভবনের নিচতলা হতে সকাল থেকে সাব ডিলার মামুন এসব পন্য সামগ্রী ২টা পর্যন্ত বিতরণ করেন। এসময় ট্যাগ অফিসার সমাজসেবা কর্মকর্তা ও থানার একজন এএসআই দায়িত্ব পালন করছিল। ২টার পর আকর্ষিক বজ্র বৃষ্টি শুরু হলে মালামাল বিতরণ বন্ধ করে ট্যাগ অফিসারসহ কর্মকর্তারা ষ্টক মালামাল রেজিষ্ট্রার ভুক্ত না করে তালা মেরে চলে যায়। বৃষ্টি শেষে লোকজন আবারো মালামাল নিতে উল্লেখিত স্থানে ভীড় জমালে সাব ডিলার মালামাল বিতরণে অপারগতা প্রকাশ করে।

এসময় ভুক্তভোগীরা বিষয়টি সাংবাদিকদের অবগত করলে সাংবাদিক সিরাজুল ইসলাম রতন, আশরাফুল ইসলাম, মাসুদার রহমান মাসুদ, আশরাফুজ্জামান, রবিউল ইসলাম, সাংবাদিক মাসুদ রানা, ফজলার রহমানসহ বেশ কয়েকজন সাংবাদিক ঘটনাস্থলে উপস্থিত হয়ে প্রথমে বিষয়টি ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ অফিস বগুড়া এর সহকারী কার্যনির্বাহী, পলাশবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মেজবাউল হোসেন, থানার অফিসার ইনচার্জ মাসুদার রহমান মাসুদ ও স্থানীয় সংসদ সদস্য এ্যাডঃ উম্মে কুলসুম স্মৃতিকে অবগত করেন। এমপি তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহনের জন্য ইউএনও ও অফিসার ইনচার্জ পলাশবাড়ীকে নির্দেশ প্রদান করেন।

ঘটনার দেড় ঘন্টা পর ইউএনও মেজবাউল হোসেন থানার অফিসার ইনচার্জ মাসুদার রহমান মাসুদসহ সঙ্গীয় পুলিশ ফোর্স ডিলার আতোয়ারকে নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়। এদিকে বর্তমান ইউএনওর দূর্নীতির বিরুদ্ধে পূর্বে কাফনের কাপড় পরে আন্দোলন করা সাংবাদিক আশরাফুল ইসলামকে ঘটনাস্থলে দেখে ইউএনও মেজবাউল হোসেন ক্ষিপ্ত হয়ে যায়। অন্যান্য সাংবাদিকরা ঘটনার বিবরন ইউএনওকে অবগত করার সময় সাংবাদিক আশরাফুল বিষয়টি ফেসবুকে লাইভে নেয়। ইউএনও টিসিবির পণ্য মজুদ ও বিতরণের হিসাব না নিয়ে গুদামে কতটুকু পণ্য রক্ষিত আছে তা গুনতে ডিলারকে নির্দেশ প্রদান করেন।

কতটুকু পণ্য বিতরণ করা হয়েছে তার নিদিষ্ট হিসাব নেই কেন? বিষয়টি ফেসবুক লাইভে এসে সাংবাদিক আশরাফুল ইসলাম ও সহকর্মীরা জানতে চাইলে ফেসবুক লাইভের বিষয়টি ইউএনওর নজরে আসে। ইউএনওর বিরুদ্ধে আগে থেকেই আন্দোলন করা সাংবাদিক আশরাফুলকে আক্রমন করার জন্য ইউএনও ও ডিলারসহ তার লোকজনকে ইশারা দেন।এসময় ডিলারের ৭/৮ জন ব্যক্তি ইউএনও এবং ওসি সহ পুলিশের সামনেই সাংবাদিক আশরাফুল ইসলাম ও সাংবাদিক মাসুদ রানাকে বেদম মারপিট করে গুরুতর আহত করে লাইভে থাকা মোবাইল ফোন কেড়ে নেয়।অনিয়মের বিষয়টি খতিয়ে না দেখেই ইউএনও ডিলারের পক্ষ অবলম্বন করে উল্টো ডিলারের কাছ থেকে সাংবাদিকদের বিরুদ্ধে চাঁদাবাজির মিথ্যা একটি লিখিত অভিযোগ গ্রহন করার জন্য ওসি পলাশবাড়ীকে নির্দেশ প্রদান করেন।

ঘটনার পর থেকেই স্থানীয় সাংবাদিকদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। ঘটনার সুষ্ঠূ তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট উদ্ধর্তন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এঘটনায় সাংবাদিক আশরাফুল ইসলাম ৬ মে বুধবার বিকেলে স্থানীয় সাংবাদিকদের সাথে নিয়ে স্বশরীরে থানায় উপস্থিত হয়ে ডিলার আতোয়ার গং এর বিরুদ্ধে থানায় এজাহার দায়ের করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *