শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন

সৌদি আরবে শুক্রবার ঈদ

বর্তমানকণ্ঠ ডটকম / ৪১ পাঠক
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৩১ অপরাহ্ন

সৌদি আরবের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে হিসাবে শুক্রবার দেশটিতে ঈদুল ফিতর উদ্‌যাপন করা হবে।

আরব নিউজ ও গালফ নিউজ এ খবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, সৌদি আরবের তামিরে বৃহস্পতিবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী দেশটির চাঁদ দেখা কমিটি ঈদুল ফিতরের তারিখ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে।

সৌদি আরবের চাঁদ দেখা কমিটি জানিয়েছে, শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। বৃহস্পতিবার রমজান মাসের শেষ দিন। সেই হিসাবে শুক্রবার ঈদ উদ্‌যাপন করা হবে।

মধ্যপ্রাচ্যেরই আরেক দেশ সংযুক্ত আরব আমিরাতেও বৃহস্পতিবার সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় দেশটিতে শুক্রবার ঈদুল ফিতর উদ্‌যাপন শুরু হবে। তবে চাঁদ দেখা না যাওয়ায় প্রতিবেশী ওমানে ঈদের দিন হবে শনিবার।

সাধারণত সৌদি আরবের পরদিন বাংলাদেশে হিজরি মাস শুরু হয়। সে হিসাবে রোজা শুরু বা ঈদ পালন করা হয় সৌদি আরবের পরদিন। তবে দেশের অনেক অঞ্চলে সৌদি আরবের সঙ্গে মিল রেখে একই দিনে ঈদ উদ্‌যাপন করা হয়।

এদিকে সৌদি আরব ও আরব আমিরাতে শুক্রবারের এলেও ওমানে ঈদুল ফিতর পালন করা হবে শনিবার। এ ছাড়া মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনেই, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, সিংগাপুর, ফিলিপাইন ও জাপান— এই আটটি দেশও শনিবার ঈদুল ফিতর উদ্‌যাপনের ঘোষণা দিয়েছে আগেই।

রমজান মাসের শেষে চাঁদ দেখাসাপেক্ষে শাওয়াল মাসের প্রথম দিন ঈদুল ফিতর উদ্‌যাপন করে মুসলিম বিশ্ব। বাংলাদেশে শুক্রবার সন্ধ্যায় বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। চাঁদের স্থানাঙ্ক প্রতিবেদন বিশ্লেষণ করে আবহাওয়া অধিদপ্তর এরই মধ্যে জানিয়েছে, আকাশ পরিষ্কার থাকলে শুক্রবার সন্ধ্যাতেই দেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *