রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন

ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত হবে ১২ ডিসেম্বর

বর্তমানকণ্ঠ ডটকম / ৪২ পাঠক
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন

আইটি ডেস্ক | বর্তমানকণ্ঠ ডটকম:

প্রতিবছর ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবস হিসেবে পালিত হবে। ২০১৭ সালে প্রথমবার এ দিনটি জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস হিসেবে উদযাপিত হয়। এখন এই দিবসটির নাম বদল করে ডিজিটাল বাংলাদেশ দিবস করা হল।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন এই নামের অনুমোদন দেয়া হয়। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ফেসবুক স্ট্যাটাসে জানান, গত বছর ১২ ডিসেম্বর জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস হিসেবে প্রথম ও একমাত্রবার পালিত হয়েছে। এখন থেকে ডিজিটাল বাংলাদেশ দিবস হিসেবে পালিত হবে।

প্রথমবার দিবসটি উদযাপনে তথ্যপ্রযুক্তি বিভাগের পাশাপাশি সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসূচি পালন করে। ২০১৭ সালের নভেম্বরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রথম জাতীয়ভাবে তথ্যপ্রযুক্তি দিবস পালনের প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছিল। ২০০৮ সালের ১২ ডিসেম্বর রূপকল্প ২০২১ ঘোষণা করা হয়। যার মূল উপজীব্য ছিল ডিজিটাল বাংলাদেশ ভিশন।

তাই জাতীয় তথ্যপ্রযুক্তি দিবস নির্ধারণে তখন এ বিষয়টিকেই ভিত্তি ধরা হয়েছে। এবার নাম পরিবর্তন করে ডিজিটাল বাংলাদেশ দিবস করায় ভিশনের সঙ্গে আরও সম্পৃক্ততা বাড়ল বলে বলছেন সংশ্লিষ্টরা। এতে তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে টেলিযোগাযোগ বিভাগসহ ডিজিটাল বাংলাদেশ কার্যক্রমের সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে যুক্ত সবাই উদযাপনে যুক্ত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *