শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন

চীনা কমলার দাপটে ভারতীয় কমলা উধাও

বর্তমানকণ্ঠ ডটকম / ৩২ পাঠক
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,সোমবার,০৮ জানুয়ারী, ২০১৮: কমলা শীতকালীন ফল হিসেবে দেশের সবখানেই পাওয়া যাচ্ছে। তবে দিনাজপুরের কাহারোলের মানুষের কাছে কমলা খুব জনপ্রিয় একটি ফল হিসেবে পরিচিত। জানা গেছে, দিনাজপুরের কাহারোলে চীনা কমলার দাপটে ভারতীয় কমলার বিক্রি অনেক কমে গেছে।
এবার শীতের শুরুতেই দেশের বিভিন্ন ফলের দোকানে সুদৃশ্য সুতার প্যাকেট আকারে বাউকুলের মতো চাইনিজ কমলা ফলের দোকান গুলোতে ব্যাপক হারে স্থান করে নিয়েছে। কাহারোল উপজেলার বিভিন্ন ফল ব্যাবসায়ীরা পিছিয়ে নেই এই চাইনিজ কমলা বিক্রিতেও। উপজেলা সদরসহ ছয়টি ইউনিয়নের বিভিন্ন হাট-বাজারে প্রতিনিয়ত সরবরাহ এবং বিক্রি হচ্ছে এ কমলা। তবে সংশ্লিষ্ট মহলের মন্তব্য ভারতীয় কমলার চেয়ে এ কমলা পুষ্টি গুন ও সুস্বাদু বেশী তাই দ্রুত এর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়ে চলছে।
অপরদিকে দীর্ঘ এক যুগের বেশী সময় ধরে দখল করে থাকা ভারতীয় কমলার বাজারে জনপ্রিয়তার ধস নেমে আসার আশংকা করছে চাইনিজ কমলার আমদানীর কারণে। এর ফলে ফল ব্যবসায়ীরা অনেকেই প্রতি বছরের ন্যায় এবারও ভারতীয় কমলা বিক্রির জন্য সংশ্লিষ্ট ব্যাবসায়ীদের অর্থাৎ আরতদারদের কাছে পুঁজি বিনিয়োগ করে এখন তারা ক্ষতিগ্রস্ত হয়ে চরম ভাবে হতাশায় ভুগছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *