বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন

শিরোনাম-
গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও ৩৮ ফিলিস্তিনি জেলেনস্কির হোমটাউনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৯ বিমান দুর্ঘটনায় ভাইস প্রেসিডেন্ট নিহত: মালাবিতে ২১ দিনের শোক সাবেক ইউপি চেয়ারম্যান হত্যা: বিচারের দাবীতে টায়ারে আগুন জ্বালিয়ে মহাসড়ক অবরোধ মালয়েশিয়ার শ্রমবাজার অস্থিরতাকারীদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি নাগরিক সমস্যা সমাধানে সরকার ও নাগরিকের অংশীদারিত্ব প্রয়োজন: তথ্য প্রতিমন্ত্রী বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেল ‘মুনাফিক’ আমাদের দিয়ে রান্না করাতো জলদস্যুরা, খেয়ে ফেলতো সবই যাতায়াতের দুর্ঘটনায় ক্ষতিপূরণ পাবে পোশাক শ্রমিকরা আলোচিত সংগীতশিল্পীসহ নিহত ২, পালিয়েও শেষ রক্ষা হয়নি বাসচালকের

একুশে বই মেলায় সৌদি প্রবাসী লেখক শাহীনুর এর “মায়ায় পোড়ে মাটির মানুষ”

সাগর চৌধুরী / ১৫৪ পাঠক
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন

জীবন জীবিকার তাগিদে দেশ ছেড়ে পরবাসে গিয়ে হাজার ব্যস্ততার মাঝে বাংলা সাহিত্যকে আঁকড়ে ধরে আছেন অনেক বাংলাদেশি প্রবাসী । তাদেরই একজন সৌদি আরব প্রবাসী মো. শাহীনুর ।

উদীয়মান লেখক শাহীনুর এর প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ “পাথরের বুকে কান্না” দ্বিতীয় গ্রন্থ রক্তাক্ত প্রান্তর – উপন্যাস, তৃতীয় গ্রন্থ হ্রদয়ের ছোঁয়া – উপন্যাস, চতুর্থ গ্রন্থ মন ছুঁয়েছে – উপন্যাস, পঞ্চম গ্রন্থ খোলা চিঠি – উপন্যাস, ষষ্ঠ গ্রন্থ স্বপ্নযাত্রা – উপন্যাস, সপ্তম গ্রন্থ চোরাবালি শহরের কথা – উপন্যাস, অষ্টম গ্রন্থ পোড়া মন কাব্যগ্রন্থ । বই গুলোতে দেশপ্রেম, বিদ্রোহ, প্রেম ও বিরহের কবিতা, উপন্যাস মলাটবদ্ধ হয়েছে ।

লেখক তার সবশেষ বইটি লেখার উদ্দেশ্য বলেন, মানুষ সৃষ্টির সেরা জীব । অথচ আমরা আজ পশুর ন্যায় উপনীত হয়েছি । মানুষ আমরা, তবুও নিজেকে উপলব্ধি করার ক্ষমতা আমাদের নেই । অস্বাভাবিক সব কর্মকান্ডের সাথে রিলেশনের নামে একই সাথে একাধিক সম্পর্কে থাকি। খুব সহজেই হই পরির্তন । আজ ভালো লাগা কাল ব্রেকআপে থাকি অনায়াসে । গিভ এন্ড ট্যাকের রিলেশনে স্বার্থ-সিদ্ধির নিম্ন-শ্রেনীর হয়ে যাই। ভেতর হতে ভালোবাসা কি, আত্মার মায়া কি, মনের মানুষ কি, সত্যিকারের নিখাদ ভালোবাসা কি – বুঝতে জানি না । কারণ, পশুর ন্যায় হয়ে আছি শুধু মানুষ রুপে । তাই, মনের এ তাগিদ থেকে প্রতিবাদ স্বরূপ আমার এই কাব্যগ্রন্থটি প্রকাশ করা । এটি সৌদি প্রবাসী লেখক শাহীনুর এর তৃতীয় কাব্যগ্রন্থ “মায়ায় পোড়ে মাটির মানুষ” ।

এবারের অমর একুশে বই মেলায় লেখকের নবম গ্রন্থ “মায়ায় পোড়ে মাটির মানুষ” বইটি প্রিয় বাংলা প্রকাশনীর ২০১ ও ২০২ নং স্টলে পাওয়া যাচ্ছে ।

লেখক শাহীনুর একজন জীবনবোধের কবি । সাহিত্যে সর্বপ্রথম কবিতা দিয়ে তার লেখালেথি শুরু হলেও উপন্যাসও লিখছেন সমানতালে । তরুন এই লেখকের জন্ম বাংলাদেশের মুন্সীগন্জের শ্রীনগরের বাঘড়া গ্রামে । পিতা ইউনুস মৃধা, মাতা শেখ শাহানারা বেগম ।

এশিয়ান জার্নালিষ্ট হিউম্যান রাইটস এন্ড কালচারাল ফাউন্ডেশন পূর্বাঞ্চল শাখা, সাংস্কৃতিক সংগঠন স্যাডো, রিয়াদ মহিলা কমিনিটিসহ বেশ কয়েকটি সম্মাননা পুরষ্কার পান প্রেম ও মানবতার এই লেখক । মুক্তচিন্তার এই কলম সৈনিকের সাক্ষাতকার ও প্রতিবেদন প্রচার করেছে বিভিন্ন টিভি চ্যানেল ও পত্রিকা ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *