শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন

ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য আমাদের সংস্কৃতিকে সমৃদ্ধ করে- দীপু মনি

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৮ পাঠক
শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৫৬ পূর্বাহ্ন

শ্রী অরবিন্দ ধর ,বর্তমানকণ্ঠ ডটকম,শুক্রবার,১৯ জানুয়ারী ২০১৮: সাবেক পররাষ্ট্র মন্ত্রী দীপু মনি বলেছেন, বাংলাদেশের ক্ষুদ্র নৃ গোষ্ঠীসহ সবার সাংস্কৃতিক যে ঐতিহ্য রয়েছে সেগুলো হচ্ছে আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য। তা আমাদের সংস্কৃতিকে সমৃদ্ধ করে। সে জন্য ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ , সেটিতে চর্চা করার সুযোগ তৈরী করে দেয়া এবং এতে করে বাংলাদেশের সংস্কৃতিকে আরো সমৃদ্ধি করতে পারবো।
তিনি আরো বলেন, শেখ হাসিনার নেতৃত্বে আমরা বিশ্বে অনেক সুনাম অর্জন করেছি। সম্মান অর্জন করেছি। বাঙ্গালী সংস্কৃতির ঐতিহ্য এবং যে ইতিহাস রয়েছে সেটিও আমাদের গর্বের জায়গা। আমরা সবাই যেন বিশ্বের কাছে আমাদের সংস্কৃতিকে তুলে ধরতে পারি। সে জন্য সরকারের কাছে ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সংস্কৃতির গুরুত্ব অনেক।

শুক্রবার দুপুরে তিনি নেত্রকোণার কলমাকান্দায় গারো জনজাতির নবান্ন উপলক্ষে ওয়ানগালা উৎসব উদ্বোধন করার আগে উৎসব মাঠে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেছেন।

বর্ণিল বৈচিত্রে সংস্কৃতিবাক্সময় এই মূল সূরে বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্টির কালচারাল একাডেমি‘র আয়োজনে নলছাপ্রা উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী এই উৎসব হয়।

বৃহত্তর ময়মনসিংহের গারো নারী-পুরুষের অংশ গ্রহনের পাশাপাশি বাঙ্গালী- ও ক্ষুদ্র নৃ গোষ্ঠীর মানুষের মিলন মেলায় পরিনত হয় এই উৎসব।

জেলা প্রশাসক মুশফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন,স্থানীয় সংসদ সদস্য ছবি বিশ্বাস, ময়মনসিংহ-১ আসনের সংসদ সদস্য জুয়েল আরেং, আওয়ামীলীগ কেন্দ্রিয় কমিটির সদস্য রেমন্ড আরেং, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্টির কালচারাল একাডেমি‘র পরিচালক শুভ্র চিরান।

উৎসবে দেশের বিভিন্নস্থানের গারো শিল্পীদলের সাংস্কৃতিক পরিবেশনা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *