মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

গণতন্ত্র ফিরিয়ে আনতে ঐক্যের বিকল্প নাই : মান্না

বর্তমানকন্ঠ ডটকম । / ২৯ পাঠক
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

গণতন্ত্র ফিরিয়ে দেশবাসীকে ঐক্যবদ্ধ করে আন্দোলন গড়ে তেলার কোন বিকল্প নাই বলে মন্তব্য করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ছোট-বড় সকল দর মিলে বৃহত্তর ঐক্য গড়ে তুলে আন্দোলনের মাধ্যমেই অধিকার প্রতিষ্ঠিত করতে হবে।

বুধবার (২ জুন) জাতীয় প্রেসক্লাবের জহুরুল হক মিলনায়তনে জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা ‍আয়োজিত “নির্বাসিত গণতন্ত্র ফিরিয়ে আনতে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নাই”-শীর্ষক আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজ দেশে গণতন্ত্র নেই। একটি দেশের গণতন্ত্র না থাকলে সেদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হওয়ার শঙ্কা দেখা দেয়া। তাই, আমাদেরকে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে হবে, সাধারণ মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিতে হবে।

তিনি আরো বলেন, গণতন্ত্র বিরোধী বর্তমান সরকার জনগনের অধিকারগুলো হরণ করে নিয়েছে, তারা শুধুমাত্র লুণ্ঠনের মধ্য দিয়ে দেশের অর্থনীতিকে সম্পূর্ণভাবে ধবংস করে দিয়েছে। তাদেরকে পরাজিত করে সত্যিকার অর্থেই জনগণের প্রতিনিধিত্বমূলক সরকার প্রতিষ্ঠা করতে প্রয়োজন ঐক্যবদ্ধ আন্দোলন।

প্রধান অতিথির বক্তব্যে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির মাধ্যমেই গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তার মুক্তি কেন হচ্ছে না তা ভেবে দেখতে হবে। এই ব্যর্থতার দায় তার দল এড়াতে পারে না।

তিনি বলেন, বাংলাদেশের গণতন্ত্রের প্রতীক, গণতন্ত্রকামী মানুষের নেত্রী খালেদা জিয়া অন্যায়ভাবে কারাগারে আবদ্ধ হয়ে আছেন এবং তিনি অসুস্থ। আমরা তার কারামুক্তি দাবি করছি। আমরা দাবি করি দেশের অন্যসব মানুষের মতো এবং বহু বহু রাজনৈতিক নেতাদের মতো তিনিও যেন চিকিৎসার জন্য প্রয়োজনে বাইরে যাওয়ার সুযোগ পান। তার ওপরে অন্যায়ভাবে যেসব বিধিনিষেধ আরোপ করা হয়েছে সেটা যেন প্রত্যাহার করা হয়।

বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ বলেন, দেশের মানুষ দুর্দশাগ্রস্ত অবস্থায় জীবন-যাপন করছে। এর অবসানের লক্ষে গণতন্ত্র প্রতিষ্ঠার কোন বিকল্প নাই। জবাবদিহিতামূলক সরকার না থাকায় গণমাধ্যমের স্বাধীনতাও ভুলুন্টিত হয়েছে। জনগনের অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজন জনগনের সরকার। তা শুধু সম্ভব একটি নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে। তাই আন্দোলনের কোন বিকল্প নাই।

জাগপা সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দর লুৎফর রহমানের সভাপতিত্বে ও জাগপা সাধারন সম্পাদক এস এম শাহাদাতের সঞ্চালনায় বক্তব্য বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের সভাপতি এলবার্ট পি কষ্টা, জাগপা’র প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার হাছানুজ্জামান, প্রিন্সিপাল হুমায়ূন কবির, যুগ্ম সম্পাদক ডা. আওলাদ হোসেন শিল্পী, প্রচার সম্পাদক শফিকুল ইসলাম শফিক প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *