শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৮ পূর্বাহ্ন

ছাত্রত্ব ফিরে পেল ইবির ১০০ শিক্ষার্থী

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৩ পাঠক
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৮ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,শনিবার, ১৩ জানুয়ারী ২০১৮: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের বাতিলকৃত ১০০ শিক্ষার্থীর পুনরায় ভর্তি আগামী ১৫ জানুয়ারি সোমবার থেকে শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক বিজ্ঞতির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

আপিল বিভাগের আদেশ মোতাবেক ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ‘এফ’ ইউনিটের ভর্তি বাতিলকৃত শিক্ষার্থীরা পুনরায় ভর্তি হতে পারবে। শিক্ষার্থীদের আগামী ১৫ জানুয়ারি থেকে ২১ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট বিভাগ থেকে আবেদনপত্র সংগ্রহ করতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত বছর ইবির ‘এফ’ ইউনিটের দুই বিভাগের ভর্তি পরীক্ষা ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। ১৬ জানুয়ারি মেধাক্রম অনুযায়ী দুই বিভাগে ৫০ জন করে মোট ১০০ জন শিক্ষার্থী ভর্তি হয়। পরে অভিযোগ ওঠে ওই ইউনিটে প্রশ্নপত্র ফাঁস হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের তদন্ত কমিটির প্রতিবেদনে প্রশ্নফাঁসের সত্যতা প্রমাণ হওয়ায়, ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারির নেতৃত্বে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট গত ৬ মার্চ এফ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে।

এদিকে, বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইর্কোটে রিট আবেদন করে ফারহান আক্তার লিজাসহ ৮৮ জন শিক্ষার্থী। এ রিট আবেদনের ওপর প্রথমিক শুনানি শেষে ১৩ মার্চ হাইর্কোট সিন্ডিকেটের সিদ্ধান্তকে স্থগিত করে রুল জারি করে। পরে রুলের পূর্ণাঙ্গ শুনানির পর ১৭ এপ্রিল হাইকোর্ট ইবি সিন্ডিকেটের সিদ্ধান্ত বাতিল করে রায় দেন।

পরে রায়ের বিরুদ্ধে আপিল করে ইবি প্রশাসন। আপিল বিভাগ গত ২৩ জুলাই এ আদেশে হাইকোর্ট রায় স্থগিত করেন। ইবির আপিলের চূড়ান্ত শুনানির পর। বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগ ২২ নভেম্বর ইবির আপিল খারিজ করে দেয়। ফলে ছাত্রত্ব ফিরে পেয়েছে ‘এফ’ ইউনিটের পরীক্ষা বাতিল হওয়া ১০০ শিক্ষার্থী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *