মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

জন্মদিনে আরোয়ার পথ চেয়ে আছে ফিরবে ওর বাবা

মোঃ মঞ্জুর হোসেন ঈসা / ৬৯ পাঠক
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:২৮ অপরাহ্ন

আজ ২৬ জুন, ২০২১, এই দিনেই পৃথিবীতে এসেছিল বাবা-মার কোল আলোকিত করে আরোয়ার। তার পরিবারের জন্য ছিল খুশির দিন। বছরের এই দিনটি তার জীবনের সবচাইতে খুশির দিন হবার কথা থাকলেও হলো না। প্রতিটি জন্মদিনে আরোয়ার পথ চেয়ে থাকে তার বাবা ফিরে আসবে। তাকে বুকে তুলে নিবে। এভাবেই আজ ৯ বছরের পুরন হলেও বাবা আসে না। কত বসন্ত-কত শীত-কত বর্ষা চলে গেছে। হয়তো আরো যাবে, তবুও প্রশ্ন থেকে যায় বাবা কি আসবে ? বুকে জড়িয়ে ধরবে ? কবে শেষ হবে আরোয়ার প্রতিক্ষার দিন ।

২০১২ সালের ২৬ শে জুন জন্মগ্রহণ করে আরোয়া। দেড় বছর হতে না হতেই ২০১৩ সালের ৪ ডিসেম্বর আরোয়ার প্রিয় বাবা তেজগাঁও থানার সাবেক ৩৮ নং ওয়ার্ড (বর্তমান ২৫) বিএনপির সাধারণ সম্পাদক, বিশিষ্ট সমাজসেবক ও মানবদরদী নেতা সাজেদুল ইসলাম সুমন গুম হয়ে যায়। দেখতে দেখতে প্রায় সাড়ে নয় বছর শেষ হয়ে গেল, আজও তার কোনো খোঁজ পাওয়া যায়নি। প্রতিবছরই জন্মদিন ও ঈদ আসে শিশু আরোয়ার কাছে তার বাবা ফিরে আসে না। বাবার আদর, স্নেহ,ভালোবাসা থেকে বঞ্চিত হয়ে শিশু আরোয়ার যেভাবে বেড়ে ওঠার কথা সেভাবে বেড়ে উঠতে পারেনি। স্কুলে গেলেও তেমন কারো সাথে কথা বলে না। বাসায় কেউ যদি যায়, কাছে এসে বাবার ছবি দেখিয়ে তোমরা কি আমার বাবাকে দেখেছ? আচ্ছা বাবা কবে আসবে? জবাবে নিরব অশ্রু ফেলা ছাড়া আর কিছু বলার থাকে না। পাশে বসে থাকা আরোয়ার মা নাসিমা আক্তার ও কাঁদতে থাকে। বড় বোন রাইতা একটু বড় হয়েছে, সেও যেন পাথর হয়ে গিয়েছে। সবসময় চুপচাপ থাকে। আরোয়ার আজ নয় বছর পূর্ণ হল। সে জানে না কবে তার বাবা ফিরে আসবে।

করোনা দূর্যোগে কত প্রিয় মানুষ পৃথিবী ছেড়ে চলে গেছে। কত মানুষ আক্রান্ত হয়ে আছে কিন্তু শিশু আরোয়ার প্রিয় বাবা সুমন কোথায় আছে কেমন আছে আজ ও তা অধরা। আরোয়া তার বাবাকে ফেরত চায়। তাই বরাবরই এই ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন আরোয়ার পরিবার। আরোয়ার শুভ জন্মদিনে তার বড় বোন রাইতা শুভেচ্ছা জানিয়েছে, কিন্তু সেই শুভেচ্ছায় হৃদয়ে রক্তক্ষরণ র‍য়েছে, রয়েছে বাবা ফিরে আসার আকুলতা।

আরোয়ার বড় চাচু সাইফুল ইসলাম শ্যামল সহ পরিবারের সদস্যরা তার জন্মদিনে শুভেচ্ছা ও দোয়া দিয়েছে। প্রত্যাশা করেছে ফিরে আসুক ওর বাবা। আরোয়ার দাদী, গুম হওয়া সুমনের মা সন্তান ফিরে আসার অপেক্ষায় থাকতে থাকতে এখন নীরব হয়ে গেছেন। প্রতিদিন তিনি অপেক্ষায় থাকে, এই বুঝি তার ছেলে ফিরে আসবে। আরোয়া, রাইতা ওদের জীবনে আনন্দের দিন আসলে ও, বাবা ফিরে না আসায় সেই আনন্দ বেদনায় পরিনত হয়।

শুভ জন্মদিন আরোয়া, তুমি যেখানে থাকো ভালো থেকো, সুস্থ থেকো এবং নিরাপদে থেকো। সুস্থভাবে ফিরে আসুক তোমার বাবা, এই আমাদের দোয়া।

লেখক – চেয়ারম্যান, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *