বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:০৮ অপরাহ্ন

নৈতিকতা ভিত্তিতে কর্মমূখী শিক্ষানীতি প্রয়োজন : প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ

বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা।  / ৪৭ পাঠক
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:০৮ অপরাহ্ন

শেরে বাংলা কৃষি বিশ্ব বিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, মানুষের অন্যতম মৌলিক অধিকার হচ্ছে শিক্ষা। এ শিক্ষাক্ষেত্রেও ইতোমধ্যে বাংলাদেশের দৃশ্যমান সাফল্য অস্বীকার করার সুযোগ নেই। কিন্তু নৈতিকতা হ্রাস পাচ্ছে। ফলে শিক্ষিত মানুষের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আমাদের সমাজ ও রাষ্ট্র কি শিক্ষার আসল সুফল পাচ্ছে? এই প্রশ্ন দেখা দিয়েছে।

শনিবার (২৭ মার্চ) নরসিংদী শিশু একাডেমি মিলনায়তনে নরসিংদী মডেল কলেজের অধ্যক্ষ মোহাম্মদ কামরুল ইসলাম লেখা প্রথম বই “স্মৃতিকথা ” বইটির মোড়ক উন্মোচন ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, একদিকে বাড়ছে শিক্ষার হার ও শিক্ষিত মানুষের সংখ্যা, অন্যদিকে সমাজে বাড়ছে মূল্যবোধের অবক্ষয়, হচ্ছে নৈতিকতার অধঃপতন। বাড়ছে অশ্লীলতা, দুর্নীতি ও নানা রকমের অপরাধপ্রবণতা। এসব অপরাধপ্রবণতার সঙ্গে যেমন সাধারণ অশিক্ষিত মানুষ যুক্ত আছেন, তেমনি শিক্ষিত মানুষও। এমনকি ক্ষেত্রবিশেষে অনৈতিক, অমানবিক ও অপরাধমূলক কাজের সঙ্গে শিক্ষিত মানুষের সংশ্লিষ্টতাই বেশি দেখা যাচ্ছে।

তিনি আরো বলেন, শিক্ষিত মানুষের সামাজিক ও নৈতিক মূল্যবোধ কতটা তলানিতে নেমে গেছে, বর্তমান করোনার মহাদুর্যোগেও এর প্রমাণ পাওয়া গেছে। অনৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয়ের ফলে সমাজ ও রাষ্ট্রকাঠামোতে তৈরি হচ্ছে অস্থিরতা।

নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী’র সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন শিশু সাহিত্যিক ও গিতি কবি আসলাম সানি, স্বাগত বক্তব্য রাখেন নরসিংদী মডেলে কলেজের সভাপতি আলহাজ্ব ওমর ফারুক ভুইয়া, প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট ও বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা মিয়া, নরসিংদী ইন্ডিপেন্ডেট কলেজের অধ্যক্ষ ও সভাপতি ড. মশিউর রহমান মৃধা, নরসিংদী প্রেসক্লাবের সাধারন সম্পাদক মো. মাজহারুল পারভেজ, শেরে বাংলা গবেষনা পরিষদের মহাসচিব আর কে রিপন, নরসিংদী সরকারী হাসপাতালের আরএমও ডা. সৈয়দ আমিরুল হক শামিম প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নরসিংদী মডেল কলেজের উপাধ্যক্ষ মো. রাজী উল্লাহ্ রাজীব।

প্রধান বক্তার বক্তব্যে মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, বিভক্ত জাতি সকল ক্ষেত্রেই বিভক্ত করেছে। যার ফলে কলম এখন আর দেশের কথা বলে না, মানুষের কথা বলে না, নৈতিকতার কথা বলে না। কলম বলে জয় বাংলা বা জিন্দাবাদের কথা। ফলে স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতেও আমাদের বলতে হয় নৈতিকতার ভিত্তিতে কর্মমুখী শিক্ষানীতির কথা।

তিনি বলেন, দেশের শিক্ষিত সমাজ যখন নিজেদের স্বার্থে নোংরা রাজনীতির অন্ধ সমর্থক হয়ে সত্য বলতে ভুলে যায় তখন সেই সমাজ ভয়াবহ সঙ্কটের মধ্যে পড়তে বাধ্য। দেশ প্রতিনিয়ত সঙ্কটের দিকে ধাবিত হচ্ছে। এই অবস্থা থেকে উত্তোরনে প্রয়োজন একটি ঐক্যবদ্ধ সৎ জাতি।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, শিক্ষা ও নৈতিকতা, মুদ্রার এপিঠ ওপিঠের মত। মানবিক নৈতিকতা ছাড়া শিক্ষা কুশিক্ষার নামান্তর, যা মানুষকে পশুর চেয়েও নিম্নস্তরে নামিয়ে ফেলে। আর মানবিক নৈতিকতাপূর্ণ শিক্ষা মানুষকে সৃষ্টির শ্রেষ্ঠত্বের মযার্দায় অধিষ্ঠিত রাখে। শিল্পের জন্য শিল্প যেমন জীবনের কোন প্রয়োজন মেটায় না তেমনি শিক্ষার জন্য শিক্ষা মানুষকে মনুষ্যত্ব নিয়ে গড়ে উঠতে সহায়তা করে না।

তিনি বলেন, দেশ উন্নয়নের মহাসড়কে চলছে এটা যেমন সত্য তেমনই সত্য নীতি-নৈতিকতা আজ ধ্বংসের দারপ্রান্তে। দুর্নীতির মহাউৎসব চলছে। আধুনিতার নামে, উন্নয়নের নামে নতুন নতুন বৃদ্ধাশ্রম তৈরী হচ্ছে, যার মধ্য দিয়ে প্রমান হচ্ছে সমাজে পারিবারিক প্রথা ক্রমান্বয়ে ভেঙ্গে পড়ছে।

তিনি আরো বলেন, বাংলাদেশে পুঁথিগত ও প্রাতিষ্ঠানিক শিক্ষার হার বাড়ছে। তবে প্রসার হচ্ছে না সুশিক্ষার। সুশিক্ষা বলতে বোঝাতে চাচ্ছি মানবিক নৈতিক মূল্যবোধসম্পন্ন শিক্ষাকে। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, সুশিক্ষা হল সেই শিক্ষা, যে শিক্ষা শিক্ষার্থীকে নৈতিক, মানবিক ও নীতিনিষ্ঠ মূল্যবোধসম্পন্ন করে তোলে।

নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা মিয়া বলেন, মানুষকে মিথ্যা, অন্যায় ও অসৎ পথ পরিহার করতে শেখায়। মিথ্যার অপনোদন ও সত্যের আবিষ্কারই প্রকৃত শিক্ষা। এজন্য যথার্থই বলা হয়, শিক্ষা ও নৈতিকতা মুদ্রার এপিঠ-ওপিঠের মতো। নৈতিকতা ও মানবিকতাবিবর্জিত শিক্ষা কুশিক্ষারই নামান্তর। আর এ কুশিক্ষা মানুষকে পশুর চেয়েও নিুস্তরে নামিয়ে ফেলে।

উদ্বোধনী বক্তব্যে কবি আসলাম সানী বলেন, বাংলাদেশ নামক যে স্বাধীন দেশটি আমরা পেয়েছি, তা অর্জনে ৩০ লাখ মানুষের জীবন উৎসর্গ করতে হয়েছে। এ দেশটিকে টেকসহ উন্নতি এবং আত্মমর্যাদার সঙ্গে বিশ্বদরবারে মাথা উঁচু করে দাঁড়াতে হলে দেশ থেকে দুর্নীতি, অন্যায় ও অবিচার দূর করতে হবে।

সভাপতির বক্তব্যে নরসিংদী সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী বলেন, একটি টেকসই উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠায় প্রয়োজন নৈতিক চরিত্র বলে বলীয়ান, মানবিক গুণাবলিসম্পন্ন মানবসম্পদের। আর এ কারণেই সময় এখন নৈতিক ও মানবিক শিক্ষার প্রসারে মনোযোগী হওয়ার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *