1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ২৮ মে ২০২২, ১০:৩৫ পূর্বাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

মানবাধিকার লঙ্ঘন কমেছে খুলনা বিভাগে

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : রবিবার, ৭ জানুয়ারি, ২০১৮

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,রোববার,০৭ জানুয়ারী, ২০১৮ : ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে খুলনা বিভাগে মানবপাচারসহ মানবাধিকার লংঘনের ঘটনা সংখ্যাগতভাবে কমেছে। তবে, মানবাধিকার পরিস্থিতি উন্নত হয়েছে বলে মনে করার কিছু নেই। মানবাধিকার সংগঠন রাইটস যশোর শনিবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য উপস্থাপন করে।
এতে বলা হয়, ২০১৬ সালে এ বিভাগে মানবপাচারের সংখ্যা ৫২৭ হলেও পরের বছর এ সংখ্যা দাড়িয়েছে ২৫৮-তে।

প্রেসক্লাব যশোরের কনফারেন্স রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, পত্র-পত্রিকায় প্রকাশিত রিপোর্ট থেকে জানা যায়-২০১৬ সালে এ বিভাগে হত্যাকাণ্ডের ঘটনা ৪৯০টি, পরের বছর তা কমে ২৮৮-তে দাঁড়িয়েছে। এছাড়া ধর্ষণে ঘটনা ঘটে ১৩৫, যা পরের বছর দাড়ায় ৭০-এ। এছাড়া অপহরণ ৪৭২, পরেরবার ১৯৪, পুলিশি নির্যাতন ও হয়রানির ঘটনা ছিল ৯৫, যা পরের বছর দাঁড়ায় ৪৭-এ, বিএসএফ কর্তৃক হত্যা ছিল ৭, তবে পরেরবার বেড়ে দাঁড়িয়েছে ৮-এ। শিশু নির্যাতনের সংখ্যা ২০১৬ সালের চেয়ে বেড়ে দাঁড়িয়েছে ১২৯-এ। এর আগের বার ছিল ১১১টি।

তিনি বলেন, রাইটস যশোর জাতীয়, আঞ্চলিক এবং স্থানীয় পত্র-পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ডকুমেন্টেশন করে। এ প্রক্রিয়ায় মানবপাচার, হত্যা, ধর্ষণ, ডাকাতি, যৌনপীড়ন, পুলিশি নির্যাতন-হয়রানি, বিএসএফ কর্তৃক হত্যা, অপহরণ এবং নির্যাতন, সংখ্যালঘুদের প্রতি নির্যাতন, রাজনৈতিক সহিংসতাসহ ২৪টি বিষয়ে তথ্য সংরক্ষণ করে।

তিনি বলেন, সংখ্যাগতভাবে উল্লিখিত ঘটনা কম মনে হলেও প্রকৃতপক্ষে মানবাধিকার পরিস্থিতির তেমন উন্নতি হয়েছে বলে মনে হয় না। এই পরিস্থিতি থেকে উন্নয়নে সরকারের পাশাপাশি রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, সাংবাদিকসহ পেশাজীবী সংগঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD