বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন

শিরোনাম-
গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও ৩৮ ফিলিস্তিনি জেলেনস্কির হোমটাউনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৯ বিমান দুর্ঘটনায় ভাইস প্রেসিডেন্ট নিহত: মালাবিতে ২১ দিনের শোক সাবেক ইউপি চেয়ারম্যান হত্যা: বিচারের দাবীতে টায়ারে আগুন জ্বালিয়ে মহাসড়ক অবরোধ মালয়েশিয়ার শ্রমবাজার অস্থিরতাকারীদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি নাগরিক সমস্যা সমাধানে সরকার ও নাগরিকের অংশীদারিত্ব প্রয়োজন: তথ্য প্রতিমন্ত্রী বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেল ‘মুনাফিক’ আমাদের দিয়ে রান্না করাতো জলদস্যুরা, খেয়ে ফেলতো সবই যাতায়াতের দুর্ঘটনায় ক্ষতিপূরণ পাবে পোশাক শ্রমিকরা আলোচিত সংগীতশিল্পীসহ নিহত ২, পালিয়েও শেষ রক্ষা হয়নি বাসচালকের

মেয়র পদ শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচন

বর্তমানকণ্ঠ ডটকম / ৪৮ পাঠক
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম: সোমবার, ৪ ডিসেম্বর ২০১৭: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক মৃত্যুবরণ করায় তার পদ শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচন হবে।

রোববার নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে আমাদেরকে অবহিত করবে। যেদিন থেকে মেয়র পদ শূন্য ঘোষণা করা হবে সেদিন থেকে ৯০ দিনের মধ্যে ডিএনসিসির নির্বাচন করা হবে।

হেলালুদ্দীন আহমদ আরো বলেন, সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, মেয়র পদটি শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। প্রজ্ঞাপনটি হাতে পেলে নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে।

আইন অনুযায়ী, স্থানীয় সরকারের সকল পর্যায়ের নির্বাচন এখন নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতীকে হয়। মেয়রের শূন্য পদেও দলীয় প্রতীকে নির্বাচন হবে।

ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে নির্বাচনের বিষয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, এসব ওয়ার্ডে এখনই কাউন্সিলর পদে নির্বাচন হবে কি না তা বলা যাচ্ছে না। কারণ, বিষয়টি জটিল। বৈঠকে উপস্থাপনের পর এটি নিয়ে কমিশন সিদ্ধান্ত নেবে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠক করেন ইউএনডিপির তিন সদস্যের প্রতিনিধিদল। এতে চার কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে নারীদের সচেতনতা বৃদ্ধি, নির্বাচন ব্যবস্থার আধুনিকায়ন ও কারিগরি উন্নয়নে সহয়তা করা নিয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে।

ইউএনডিপি নির্বাচন কমিশনের দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করছে।

প্রসঙ্গত, ২০১৫ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন হয়।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে মারা যান ডিএনসিসির মেয়র আনিসুল হক।

আনিসুল হকের জন্ম ১৯৫২ সালের ২৭ সেপ্টেম্বর নোয়াখালী জেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেন। ৮০ থেকে ৯০ এর দশকে টেলিভিশন উপস্থাপক হিসেবে তিনি পরিচিতি লাভ করেন। এরপর ব্যবসায়ী থেকে হয়ে ওঠেন রাজনীতিবিদ। তিনি ছিলেন একজন সফল উদ্যোক্তা। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন শিল্প ও বণিক সমিতি ফেডারেশনেরও (এফবিসিসিআই) সভাপতি ছিলেন। ২০১৫ সালের এপ্রিলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *