বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ন

রফিকুল হক আপনার কাছে ঋণ আছে আমাদের

মিজান মালিক / ৮৮ পাঠক
বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৫১ পূর্বাহ্ন

বর্তমানকন্ঠ ডটকম : দেশের সম্পদ ব‍্যারিস্টার রফিকুল হকের এই মৃত‍্যু অপূরনীয় ক্ষতি। আমরা চাইলেও একজন রফিকুল হকের শুন‍্যতা পূরন করতে পারবো না। তিনি এখন খ‍্যাতিমান আইনজীবীই ছিলেন না। ছিলেন মানবিক মানুষ। দায়িত্বশীল ব‍্যক্তিত্ব।

একটি ঘটনার কথা মনে পড়ছে। ২০১০ সালের ফেব্রুয়ারি মাসে রাজউকের ম‍্যাজিষ্ট্রট রোকনুদ্দৌলা অদৃশ‍্য ইশারায় যমুনা ফিউচার পার্ক ভাঙার কাজ তদারক করেন। আমাদের চেয়ারম‍্যান বাবুল ভাইয়ের অফিস কক্ষটি ভেঙে তছনছ করা শুরু হয়। বাবুল ভাই আমাকে ফোনে বলেন, ওরা অন‍্যায়ভাবে ভাঙার কাজ করছে। তুমি উপরে গিয়ে দেখো। ওদের বলো যমুনা কিছুই বেআইনি করেনি। হাইকোর্টে আমাদের একটা শুনানি অপেক্ষমান আছে।

ভাঙার সময় উপরে যাওয়ার লিফটও অচল করে দেয়া হয়। আমি সিড়ি ডিঙিয়ে উপরে উঠে দেখি রোকনুদ্দৌলার নেতৃত্বে রাজউকের শ্রমিকরা ভাঙচোর চালাচ্ছে। আমি রোকনউদ্দৌলার সাথে দেখা করে বললাম, আপনি বেআইনিভাবে এতো এত বড় স্থাপনায় হাত দিয়েছেন। আমরা আইনের ভেতরেই আছি। আপনি ব‍্যারিস্টার রফিকুল হকের সাথে কথা বলেন। এ সময় আমি ব‍্যারিস্টার রফিকুল হককে ফোন দিলাম। তিনি ফোন রিসিভ করে বললেন মিজান কিছু বলবে? আমি বললাম স‍্যার আপনি ম‍্যাজিস্ট্রেট রোকনউদটদৌলার সাথে একটু কথা বলুন। ফোনটা রোকনউদ্দৌলাকে আমার ফোনটা দিলাম। তখন রফিকুল হক তাকে বললেন, আপনারা বেআইনি ভাঙা বন্ধ করুন। আমরা হাইকোর্টে আছি। দশ মিনিটের মধ‍্যে আদেশ পাবো।

রোকনউদ্দৌলা সবাইকে বললেন ভাঙা থামাতে। এর কিছুক্ষণ পর তার কাছে আদেশের ল’ইয়ার সার্টিফিকেট চলে আসলো। এরপর অবদমিত হলেন তিনি ও তার ভাঙচুর বাহিনী।
রফিকুল হক কতটা দায়িত্ব নিতেন এই একটি ঘটনা তার উজ্জ্বল দৃষ্টান্ত।
আল্লাহর কাছে ভালো থাকুন রফিকুল হক।

লেখক : দৈনিক যুগান্তরের অপরাধ ও তদন্ত বিভাগের প্রধান, ক্রাইম রিপোর্টার এসোসিয়েশনের সাবেক সহ সভাপতি, খ্যাতিমান গীতিকার ও কবি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *