রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

করোনায় মৃত ব্যাক্তির জানাজা ও দাফনে জুয়েলের কিউআরসি

বর্তমানকণ্ঠ ডটকম / ৪২ পাঠক
রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

এ কে আজাদ, ব্যুরো প্রধান, বর্তমানকন্ঠ ডটকম, চাঁদপুর : বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। ভাইরাসটির সংক্রমণ থেকে নিরাপদ থাকতে কার্যত লকডাউনে রয়েছে গোটা বিশ্ব। বাংলাদেশেও করোনায় আক্রান্ত রোগী ও মৃত্যুর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন জেলা থেকে শুরু করে উপজেলা গুলোতেও। এস মধ্যে চাঁদপুর জেলায়ও দিন দিন বেড়েই চলেছে আক্রন্তের সংখ্যা অনেকটা হুমকির মুখে পড়ে আছে এই জেলা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে করোনায় মৃতের শরীর থেকে ভাইরাসটি ছড়ায় না মর্মে জানানো হলেও আতঙ্ক কাটছে না সাধারণ মানুষের মধ্যে। এ আতঙ্ক থেকেই দেশে করোনায় মৃত ব্যাক্তিদের কয়েকটি জানাজায় অংশগ্রহণ করেননি স্বজনরা এমনকি স্বজনদের মৃত দেহটি দেখতেও কাছে যাচ্ছে না তারা।

এমন পরিস্থিতিতে শরীয়াহ মোতাবেক জানাজা ও দাফনে সহযোগিতা করতে এগিয়ে এসেছেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক অ্যাড. জিল্লুর রহমান জুয়েলের প্রতিষ্ঠিত কিউআরসি। তিনি চাঁদপুর পৌরসভা নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী।

করোনা আক্রান্ত হয়ে কেউ মারা গেলে কিংবা করোনা আক্রান্ত রোগীর পাশে থাকার জন্য কিউআরসির’ স্বেচ্চাসেবী মোঃ মেহেদী হাসান ও নাজমুল হাসান বাঁধনের নেতৃত্বে কিউআরসির ১২ জন সদস্য সকল প্রস্তুতি গ্রহণ করেছেন।

করোনা কালিন সময়ে অ্যাড. জিল্লুর রহমান জুয়েলের সার্বিক ব্যবস্থাপনা ও দিক নির্দেশনায় গত ২৫ মার্চ থেকে সার্বক্ষণিক সেবামূলক কাজ করে আসছে কিউআরসি। সেবা সমূহের মধ্যে রয়েছে মধ্যবিত্ত ও অসহায় কয়েক হাজার পরিবারে মাঝে খাদ্য সহায়তা, ফোন কলের মাধ্যমে বাসা বাড়ীতে গিয়ে ডাক্তারী সেবা প্রদান, ঔষধ সরবরাহ, রোগী পরিবহন, বাজার করে দেয়াসহ রাস্তায় রাস্তায় জনসচেতনতামূলক কার্যক্রম করে যাচ্ছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী সামাজিক দূরত্ব বজায় রেখে বিনামূল্যে পৌঁছে অসহায় পরিবারদের কাছে পৌঁছে দেয়া।

উল্লেখ্য, চাঁদপুরে এ পর্যন্ত করোনা উপসর্গ নিয়ে কয়েকজন মারা যাওয়ার পর লক্ষ্য করা গেছে, মৃত ব্যক্তির লাশ জানাজা ও দাফনের জন্য দু’ একজন ছাড়া কাউকে পাওয়া যাচ্ছে না, এটা খুবই দুঃখজনক। তাই এবার করোনায় আক্রান্ত ব্যাক্তি মারা গেলে অথবা করোনা উপসর্গ নিয়ে মারা গেলে তাদের জানাজা ও দাফনের কাজে এগিয়ে আসলো জিল্লুর রহমান জুয়েলের প্রতিষ্ঠিত কিউআরসি। কিউআরসির’ প্রতিষ্ঠাতা জিল্লুর রহমান জুয়েলের সার্বিক ব্যবস্থাপনা ও দিক নির্দেশনায় এখন থেকে করোনা উপসর্গ নিয়ে কোন ব্যক্তি মারা গেলে মৃত ব্যক্তির জানাজা ও দাফনে সর্বাত্মক সহযোগিতা করবে এই সংগঠনটির পুরো টিম।

কিউআরসি টিমে জানাজা ও দাফনে সহযোগিতায় সদস্যদের মধ্যে রয়েছেন মোঃ মেহেদী হাসান, নাজমুল হাসান বাঁধন, জিয়াউল হক পাটোয়ারী মামুন, সোয়েব আহমেদ, এ এম সাদ্দাম হোসেন, ফয়সাল ভূঁইয়া, রাইসুল ইসলাম রাকিব, মেহেদী হাসান আকাশ, শেখ মোহাম্মদ, তানজির, তানিম, শামিম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *