মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন

জামালপুরে স্থাপিত হচ্ছে করোনা পরীক্ষা ল্যাব

বর্তমানকণ্ঠ ডটকম / ২৬ পাঠক
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৭:৪১ অপরাহ্ন

প্রতিনিধি, বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা : জামালপুর, শেরপুর, সিরাজগঞ্জ ও কুড়িগ্রামের দেড় কোটি মানুষের কল্যাণে জামালপুরে স্থাপিত হতে যাচ্ছে করোনা পরীক্ষার ল্যাব। আগামী ৭ দিনের মধ্যে জামালপুর শেখ হাসিনা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে এ ল্যাবের কার্যক্রম শুরু হবে। করোনা পরীক্ষার যন্ত্র রিয়েল টাইম পলিমারেজ চেন রি-অ্যাকশন (আর টি পি সি আর ) মেশিন আজ রাতে চট্টগ্রাম থেকে জামালপুরে এসে পৌঁছুবে।

তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি’ জানান, আজ চট্টগ্রাম এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় থেকে (আরটি পি সিআর) মেশিনটি গ্রহণ করেন জামালপুরের কৃতী সন্তান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মাহবুবুর রহমান।

মহামারি করোনার চলমান পরিস্থিতিতে সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি এবং তাঁর ঐকান্তিক প্রচেষ্টার ফলে জামালপুরে এ ল্যাব স্থাপিত হচ্ছে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি। তিনি জানান, করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করে এখানেই দিনে দিনে পরীক্ষা করা হবে। প্রতিদিনের ফলাফল জামালপুরের পাশাপাশি ঢাকা পাঠানো হবে। সেখান থেকেই কেন্দ্রীয়ভাবে ফলাফল জানানো হবে। তিনি আরও বলেন, পরীক্ষার কাজটি শুরু হলে বৃহত্তর জামালপুর জেলার, ২৬ লাখ মানুষসহ আশ পাশের জেলার প্রায় দেড় কোটি মানুষ উপকৃত হবেন। বিশেষ করে শেরপুর, কুড়িগ্রাম, রাজিবপুর এবং সিরাজগঞ্জ জামালপুরের কাছাকাছি হওয়াতে এই শেখ হাসিনা মেডিকেল কলেজে যাতায়াত সহজ হবে।

গত ২৬ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তর থেকে প্রস্তাবটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রেরণ করা হয়। এ ল্যব স্থাপনে সহযোগিতার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরসহ সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি, জামালপুর জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, পুলিশ সুপার মো. দেলোয়ার হোসেন এবং জেলা পরিষদের চেয়ারম্যানের ফারুক আহাম্মেদ চৌধুরীসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের প্রতি ধন্যবাদ জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *