বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

মন ভাঙল আওয়ামী লীগের আরও ৬ এমপির

বর্তমানকণ্ঠ ডটকম / ৯৩ পাঠক
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের শেষ দিনে জাতীয় পার্টিকে ২৫টি আসনসহ মোট ২৬টি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। এতে নির্বাচন থেকে বাদ পড়েছেন জাতীয় সংসদের হুইপসহ আওয়ামী লীগের বর্তমান ছয় সংসদ সদস্য।

জাতীয় পার্টিকে ছাড় দেওয়া আসনগুলোতে দলের প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের জন্য ইসিতে আবেদন করেছে আওয়ামী লীগ। তবে আসনগুলোতে আওয়ামী লীগের আগের নির্দেশনা অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীরা থাকছেন।

জাতীয় পার্টিকে আসন ছেড়ে দিতে গিয়ে বাদ পড়েছেন জাতীয় সংসদের হুইপ ও গাইবান্ধা-২ আসনের সংসদ সদস্য মাহবুব আরা বেগম গিনি।
এ ছাড়া বাদ পড়েছেন কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগর এমপি, পটুয়াখালী-১ আসনের মো. আফজাল হোসেন এমপি, ঢাকা-১৮ আসনের মোহাম্মদ হাবিব হাসান, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের মো. শাহজাহান আলম ও চট্টগ্রাম-৮ আসনের নোমান আল মাহমুদ।

এর আগে নারায়ণগঞ্জ-৫ আসনটিতে কোনো প্রার্থী দেয়নি শাসকদল আওয়ামী লীগ। ওই আসনে আগে থেকেই সংসদ সদস্য রয়েছেন জাতীয় পার্টির এ কে এম সেলিম ওসমান। আওয়ামী লীগের পক্ষ থেকে দাবি করা হয়েছে, সমঝোতা থাকায় ওই আসনে আগেই প্রার্থী দেওয়া হয়নি।

প্রসঙ্গত জাতীয় পার্টির সেলিম ওসমান নারায়ণগঞ্জের আলোচিত আওয়ামী লীগ নেতা ও সংসদ সদস্য শামীম ওসমানের ভাই।

উল্লেখ্য, দলীয় মনোনয়ন ঘোষণার সময়েই বর্তমান ৭১ জন সংসদ সদস্যকে বাদ দেয় আওয়ামী লীগ। তাদের অনেকেই এবার দলীয় প্রতীকের প্রার্থীদের বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনী লড়াইয়ে আছেন। তবে দল থেকে এই ৬ জন এমপির মনোনয়ন প্রত্যাহার করার কারণে তাদের স্বতন্ত্র হিসেবেও প্রতিদ্বন্দ্বিতার অবকাশ রইল না। কারণ, স্বতন্ত্র হিসেবে নির্বাচনী লড়াইয়ে নামতে হলে প্রতিটি আসনে ১ শতাংশ ভোটারের স্বাক্ষরসহ হলফনামা জমা দিতে হয়। এ সুযোগ পাচ্ছেন না দল থেকে মনোনয়ন প্রত্যাহার করা এই ৬ সংসদ সদস্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *