শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:১২ অপরাহ্ন

যথাযথ মর্যাদায় ভাষা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা আন্দোলনে রূপান্তরিত হবার চেতনায় নেত্রকোণায় উদযাপিত

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৪ পাঠক
শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:১২ অপরাহ্ন

শ্রী অরবিন্দ ধর, বর্তমানকন্ঠ ডটকমঃ মহান ভাষা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ভাষা শহীদদের স্মরনে শুধু আনুষ্ঠানিকতায় নয় ৬৬ বছর পর ও স্বাধীনতা বিরোধীচেতনাকে রুখতে যে কোন সময় আন্দোলনে রূপান্তরিত হবার চেতনায় সংগ্রামী ভাবনায় নেত্রকোণায় উদযাপিত হয়েছে।

৮ই ফাল্গুন ‘৫৮ এবং ‘২১ ফেব্রুয়ারি ‘৫২ সনের ভাষা আন্দোলনের প্রেক্ষাপট প্রজান্মন্তরে জাগ্রত রাখার লক্ষ্যে জেলার ১০ টি উপজেলা সদর সহ গ্রাম -পাড়া মহল্লায় শহীদ বেদী নির্মাণ করে বীর শহীদদের প্রতি ফুলেল শুভেচ্ছায় বিনম্র শ্রদ্ধা জানিয়েছে -শিশু -কিশোর সহ সর্বস্থরের মানুষ।

জেলাশহর কেন্দ্রীয় শহীদ মিনারে পৌর মেয়র আলহাজ্ব নজরুল ইসলাম খাঁন যথাসময়ে আলো প্রজ্জ্বলন শেষে ক্রমান্বয়ে – জেলাপ্রশাসন, নেত্রকোণা পৌরসভা, পুলিশ প্রশাসন , জেলা আঃ লীগ, কৃষকলীগ, যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, বঙ্গবন্ধু পেশাজীবী লীগ, বঙ্গবন্ধু পরিষদ, জেলা জাতীয়তাবাদী দল (বি এন পি) জেলা সিপিবি , জেলা জাতীয়পার্টি (জাপা), জেলা সমাজতান্ত্রিক দল (জাসদ) সহ বিভিন্ন সামাজিক -সাংস্কৃতিক-সংগঠন – শিক্ষাপ্রতিষ্ঠান- সরকারী – লোকজন প্রথম প্রহরে -১২ -০১ মিনিটে এবং প্রভাতে পুষ্পস্তবক অর্পন করার সময়কালে জনতার ঢলনামে শহীদমিনার অঙ্গন।

প্রভাত ফেরীতে জাতীয় সংগীত গেঁয়ে জেলাউদীচী শিল্পগোষ্ঠী, জেলা খেলাঘর আসর, শতদল শিল্পগোষ্ঠী, মিতালী সংঘসহ -বিভিন্ন বিদ্যালয়ের শত -শত শিক্ষার্থী শিশু -কিশোরদের সমাগমে নেত্রকোণার আকাশ -বাতাস সংগ্রামী আন্দোলনমুখর চেতনায় উদ্ভাষিত হয়ে উঠে। এ সময় রাস্তাগুলো ও জন সমুদ্রে পরিণত হয়।

সকল বাসা -বাড়ি প্রতিষ্ঠানে জাতীয়পতাকা অর্ধনির্মিত রেখে ভাষা শহীদদের সন্মান জানানো হয়। এবং শিশুদের বিনোদনের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্রাঙ্কন, আাবৃত্তি, হস্তলেখার প্রতিযোগিতা ও চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে ভাষা শহীদদের স্মৃতিচারণে পাবলিকহলে আলোচনাসভা শেষে বিশেষ সাংস্কৃতিক অনুষ্টানের মধ্যদিয়ে রাত ১২ টার পর দিবসটির কর্মসূচী সম্পন্ন হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *