বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন

রাজনৈতিক দলগুলোকে আয়-ব্যয়ের হিসাব দিতে বলেছে নির্বাচন কমিশন

বর্তমানকন্ঠ ডটকম । / ৪১ পাঠক
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন
‘প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

রাজনৈতিক দলগুলোকে ২০২০ সালের আয়-ব্যয়ের হিসাব দিতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে প্রতিটি দলকে তাদের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব দিতে হবে।

বুধবার (৯ জুন) নির্বাচন কমিশন সূত্র জানায়, মঙ্গলবার (৮ জুন) সন্ধ্যায় ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান এ সংক্রান্ত নির্দেশনা দলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পাঠিয়েছেন।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, প্রতি বছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের বছরের সংশ্লিষ্ট রাজনৈতিক দলের আর্থিক লেনদেন একটি রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্মের মাধ্যমে নিরীক্ষা করে তার এক কপি কমিশনে জমা দেওয়ার জন্য বলা হয়।

গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী আগের বছরে দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব ৩১ জুলাইয়ের মধ্যে ইসির কাছে জমা দেওয়ার বিধান রয়েছে। এক্ষেত্রে একটি রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্ম দিয়ে অডিট করতে হবে। প্রতিবেদনে থাকতে হবে অডিট কোম্পানি এবং দলের উপযুক্ত কর্তৃপক্ষের সই বা সিলমোহর। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজনৈতিক দলগুলোর কোনো খাত থেকে কত টাকা আয় হয়েছে, কত টাকা ব্যয় হয়েছে, বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনের নির্ধারিত একটি ছকে জমা দিতে হবে।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২-এর ৯০-এইচ (১) (সি) ধারা অনুযায়ী নিবন্ধিত কোনো দল পরপর তিন বছর আর্থিক প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের ক্ষমতা রয়েছে ইসির।

বর্তমানে ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৩৯টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *