রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন

সৌদিতে গিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বললেন, সম্পর্ক ‘সঠিক পথে’

নিউজ ডেস্ক | বর্তমানকণ্ঠ ডটকম- / ৫৪ পাঠক
রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন

সম্পর্ক মেরামতের ক্ষেত্রে সৌদি আরব ও ইরানের উন্নতি হচ্ছে বলে দাবি করেছেন ইসলামী প্রজাতন্ত্রটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদোল্লাহিয়ান।

সৌদি সফরে গিয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার এমন দাবি করেন ইরানের সর্বোচ্চ কূটনীতিক।

অতীত বিরোধ ভুলে সৌদির সঙ্গে সহযোগিতা বাড়াতে চাওয়া ইরানের পররাষ্ট্রমন্ত্রী গতকাল রিয়াদে বৈঠক করেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে হোসেইন আমির-আবদোল্লাহিয়ান বলেন, ‘তেহরান ও সৌদির মধ্যকার সম্পর্ক সঠিক পথে আছি এবং আমরা উন্নতি দেখতে পাচ্ছি।’

তিনি আরও বলেন, আলোচনা সফল হয়েছে।

সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠায় চলতি বছরের মার্চে চীনের মধ্যস্থতায় চুক্তিতে সই করে ইরান ও সৌদি আরব। এরপর জুনে ইরানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন সৌদির সর্বোচ্চ কূটনীতিক। এরই ধারাবাহিকতায় সৌদি সফরে যান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

চুক্তি অনুযায়ী তেহরান ও রিয়াদ কূটনৈতিক বিরোধ ভুলে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে একমত হয়। গত কয়েক বছর ধরে দুই দেশের দ্বন্দ্বে উপসাগরীয় অঞ্চল, ইয়েমেন, সিরিয়া ও লেবাননে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়।

সৌদি আরব ২০১৬ সালে আলোচিত শিয়া ধর্মীয় নেতা নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করলে তেহরানের সঙ্গে রিয়াদের বিরোধ চূড়ান্ত রূপ নেয়। এ ঘটনার জেরে তেহরানে সৌদি দূতাবাসে বিক্ষোভকারীরা হামলা চালালে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আরব রাষ্ট্রটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *