শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

২০২১ সালে দেশব্যাপী সড়কে প্রাণ গেছে ৫৬৮৯ জনের: নিসচা

বর্তমানকন্ঠ ডটকম / ২৩ পাঠক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

গত এক বছরে (২০২১ সালে) সারাদেশে ৪ হাজার ৯৮৩ সড়ক দুর্ঘটনায় ৫ হাজার ৬৮৯ জন মারা গেছেন এবং আহত হয়েছেন ৫ হাজার ৮০৫ জন। নিরাপদ সড়ক চাই (নিসচা) এর এক পরিসংখ‌্যানে এ তথ‌্য জানানো হয়েছে।

শনিবার (৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

২০২১ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান উপস্থাপন করতে নিসচা এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এসময় এ তথ্য তুলে ধরেন নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পরিসংখ্যান ও প্রতিবেদনের কাজটি করা হয়েছে পুরোপুরি সেকেন্ডারি তথ্যের ওপর ভিত্তি করে। যেখানে ছিলো ইলেকট্রনিক মিডিয়ার তথ্য, ১১টি জাতীয় দৈনিক পত্রিকার তথ্য, অনলাইন পোর্টালের তথ্য।

অনুষ্ঠানের শুরুতে নিহতদের প্রতি শোক জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে নিসচার নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে, ২০২১ সালে দেশব্যাপী ৫ হাজার ৩৭১ সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ৬ হাজার ২৮৪ জন নিহত এবং ৭ হাজার ৪৬৮ জন আহত হয়েছে বলে জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন নামের আরেকটি সংগঠন।

রোড সেফটি ফাউন্ডেশনের তথ্য মতে, গত এক বছরে ২ হাজার ৭৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ২ হাজার ২১৪ জন। যা মোট নিহতের ৩৫.২৩ শতাংশ।

এছাড়া, বছর জুড়ে দুর্ঘটনায় ১ হাজার ৫২৩ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৪.২৩ শতাংশ।

শনিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘সড়ক দুর্ঘটনার বার্ষিক প্রতিবেদন প্রকাশ ও পর্যালোনা শীর্ষক’ আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জনায় সংগঠনটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *