1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ২৮ মে ২০২২, ১০:৪৭ পূর্বাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

সৌদি আরবগামী প্রবাসীরা হোটেল কোয়ারেন্টিন খরচের ২৫ হাজার টাকা পেতে সঠিক ভাবে আবেদন করতে হবে

বর্তমানকন্ঠ ডটকম ।
  • প্রকাশিত : রবিবার, ২৭ জুন, ২০২১

বিএমইটি’র স্মার্ট কার্ডধারী কিংবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হিসেবে নিবন্ধিত সৌদি আরবগামী নতুন-পুরাতন সকল প্রবাসী কর্মীকে হোটেল কোয়ারেন্টিন খরচে ২৫ হাজার টাকা দিচ্ছে বাংলাদেশ সরকার।

এখন পর্যন্ত ৯ হাজার ৯০০টি আবেদন ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জমা পড়েছে। এরমধ্যে ৭ হাজার আবেদন গ্রহন করা হয়েছে। বাকি আবেদন গ্রহন করা হয়নি, কারণ আবেদনগুলো সঠিক পদ্ধতি বা সঠিক তথ্য দেওয়া হয়নি।

দেখা গেছে, অনেকেই একাধিকবার আবেদনপত্র জমা দিয়েছেন, আবার একই ব্যাংক একাউন্ট নাম্বার একাধিক ব্যাক্তির আবেদনে দেওয়া হয়েছে। কেউ কেউ যে মোবাইল মোবাইল নম্বর দিয়েছেন তা ভুল কিংবা বন্ধ। কেউ কেউ আবেদনপত্রে স্বাক্ষর করেননি। যেসব কাগজপত্রের ফটোকপি দিতে বলা হয়েছে অনেকে সেসব দেননি। কেউ আবার মনোনীত ব্যক্তির নাম লিখেননি, কেউ লিখলেও তার সঙ্গে সম্পর্ক উল্লেখ করেননি। কারও কারও ব্যাংক হিসাবের নাম, ব্যাংক হিসাব নম্বর ঠিক মতো লেখা নেই। নারী কর্মীদের ক্ষেত্রে দেখা গেছে তাদের নিজের ব্যাংক একাউন্ট নম্বরের পরিবর্তে রিক্রুটিং এজেন্সির একাউন্ট নম্বর দিয়েছেন।

ভুল থাকায় কিংবা সঠিক তথ্য না দেওয়ায় এসব আবেদন বাতিল হচ্ছে। তাই, সৌদি আরব প্রবাসী যারা ভুলগুলো করেছেন, তারা হয়ত ভাববেন সরকার টাকা দিলো না কেন, কিন্তু তিনি যে ভুল করেছেন সেটি আর বলবেন না। এখনও যারা সৌদি আরবে যাচ্ছেন তারা সঠিক পদ্ধতিতে আবেদন করুন। আপনার আবেদিন সঠিক হলে ২৫ হাজার আপনার ব্যাংক একাউন্টে পৌছে যাবে।

তবে সাবধান। আবেদনপত্র অন্য কারও মাধ্যমে পূরণ করতে গিয়ে প্রতারিত হবেন না। কারণ অনেক প্রতারক প্রবাসীদের আবেদনপত্র পূরণ করতে গিয়ে তারা তাদের ব্যাংক একাউন্ট নাম্বার বসিয়ে দিচ্ছে। যারা এখন সৌদি আরব যাচেছন তারা বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কে আবেদনপত্র এবং কিছু কাগজপত্র জমা দিয়ে যেতে হবে।

কি কি কাগজপত্র লাগবে?
ক) জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) কর্তৃক প্রদত্ত বিএমইটি স্মার্টকার্ড বা ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ডের ফটোকপি
খ) পাসপোর্টের প্রথম চার পৃষ্ঠার ফটোকপি
গ) পাসপোর্টের সাথে সংযুক্ত ভিসার ফটোকপি
ঘ) টিকেটের ফটোকপি
ঙ) হোটেল বুকিংয়ের ডকুমেন্ট এর ফটোকপি
চ) যে ব্যাংক একাউন্টে টাকা নেবেন, সেই একাউন্ট হিসাবের নাম, হিসাব নাম্বার, ব্যাংক ও শাখার নাম লিখে আনবেন।

এসব কাগজপত্র জমা দিলে সরকারি ভর্তুকির ২৫ হাজার টাকা আপনার ব্যাংক একাউন্টে কিংবা মনোনীত প্রতিনিধির ব্যাংক একাউন্টে টাকা পাঠাবে সরকার।

এজন্য আপনাকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। আবেদনপত্র বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক হতে পাওয়া যাবে।

আবেদন পত্র ডাউনলোড করুন এই লিংকে গিয়ে: http://www.wewb.gov.bd/…/2021-06-06-12-33…

বাংলাদেশে অবস্থানরত প্রবাসীদের যাবতীয় সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় একটি কুইক রেসপন্স টিম গঠন করেছে। কোন অভিযোগ থাকলে কুইক রেসপন্স টিমকে জানাতে পারেন।

01819-262172 ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক আরিফ আহমেদ খান, 01712-207227 প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোঃ সারওয়ার আলম, 01711-111544 বিএমইটি’র উর্ধ্বতন পরিসংখ্যান কর্মকর্তা মোঃ মাসুদ রানা,
017168-69222 ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের উপ-পরিচালক মোঃ জাহিদ আনোয়ার ।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD