রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন

জাতীয় সংগীত অবমাননা মামলায় মমতার আপিল খারিজ

আন্তর্জাতিক ডেস্ক | বর্তমানকণ্ঠ ডটকম- / ৪১ পাঠক
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন

জাতীয় সংগীত অবমাননা মামলায় অস্বস্তিতে পড়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ২০২১ সালের ডিসেম্বরে মুম্বাইয়ের কাফে প্যারেড গ্রাউন্ডে একটি অনুষ্ঠানে তিনি ভারতের জাতীয় সংগীত অসম্মান করেন বলে অভিযোগ আনেন বিজেপি নেতা বিবেকানন্দ গুপ্তা।

জানা গেছে, অনুষ্ঠানে জাতীয় সংগীত চলাকালীন মঞ্চে বসে ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। পরে উঠে দাঁড়ান তিনি। এরপর হঠাৎ মঞ্চ ছেড়ে চলে যান। সেই অভিযোগেরভিত্তিতে মুম্বাইয়ের নিম্ম আদালতে একটি মামলা দায়ের করেন বিজেপি নেতা বিবেকানন্দ গুপ্তা।

এই মামলায় মুম্বাইয়ের ম্যাজিস্ট্রেট কোর্ট প্রথমে সমন পাঠিয়েছিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে। পরবর্তীসময়ে সেই সমন খারিজ করে দেয় মুম্বাইয়ের এক বিশেষ আদালত।

মঙ্গলবার (২৮ মার্চ) আদালতে মমতার আইনজীবী মাজিদ মেমন যুক্তি দিয়েছিলেন, ফৌজদারি কার্যবিধির অধীনে কোনো সরকারি পদাধিকারীর বিরুদ্ধে সমন জারি করতে গেলে অনুমোদন নেওয়া বাধ্যতামূলক। এক্ষেত্রে সেই অনুমোদন নেওয়া হয়নি। এই যুক্তি শোনার পর আদালত সেই মামলার সমন খারিজ করে দেন।

পরে এই মামলা পুরোপুরিভবে খারিজ করে দেওয়ার জন্য মুম্বাইয়ের হাইকোর্ট আবেদন করেন মমতার আইনজীবী।

বুধবার (২৯ মার্চ) মমতা ব্যানর্জীর এই আবেদন খারিজ করে দেন মুম্বাই হাইকোর্টের বিচারপতি অমিত বোরকারের সিঙ্গেল বেঞ্চ। হাইকোর্টের এই রায়ের ফলে খানিকটা চাপে গেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের প্রধান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *