শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

বাংলাদেশে নির্বাচনী পরিস্থিতিতে গভীর নজর রাখছে জাতিসংঘ

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৪ পাঠক
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক | বর্তমানকণ্ঠ ডটকম:
বাংলাদেশে চলমান জাতীয় সংসদ নির্বাচনের গভীর নজর রাখছে জাতিসংঘ। তবে সংস্থাটি ইতোমধ্যে বিরোধীদলীয় নেতাকর্মী ও ভিন্ন মতাবলম্বীদের গ্রেফতার ও ভীতি প্রদর্শনে উদ্বেগ প্রকাশ করেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন ডুজাররিক।

বিরোধী দলের নেতাকর্মী-প্রার্থীদের ওপর হামলা-গ্রেফতারের চিত্র তুলে ধরে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে স্টিফেন ডুজাররিক বলেন, ‘আমরা ঘনিষ্ঠ নজর রাখছি পরিস্থিতিতে। নৈতিকতার বিষয়ে এটা খুব গুরুত্বপূর্ণ যে, যখন যেখানেই নির্বাচন হোক, তা হতে হবে অবাধ ও সুষ্ঠু। মানুষকে তার মতপ্রকাশ করার সুযোগ দিতে হবে।’

এদিকে জাতিসংঘের মানবাধিকারের বিভিন্ন ক্ষেত্রে দায়িত্ব পালনকারী কমপক্ষে ৮ জন স্পেশাল র‌্যাপোর্টিউর বাংলাদেশের নির্বাচনের বিরোধী দলগুলোর সদস্য ও সমর্থকদের গ্রেফতার, হত্যা, গুমের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

মতপ্রকাশের স্বাধীনতার ওপর ক্রমবর্ধমান বিধিনিষেধ, নির্বাচন সংশ্লিষ্ট সহিংসতা ও ধর্মীয় উগ্রবাদের উত্থান সব মিলে বাংলাদেশে সৃষ্টি হয়েছে এক আতঙ্কের পরিবেশ। এ বিষয়ে কর্তৃপক্ষকে জরুরিভিত্তিতে নজর দেয়া উচিত বলে মনে করছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *