সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন

এক্সিলারেট এনার্জি’র বঙ্গোপসাগরে ২০০০ তম জাহাজ থেকে জাহাজে এলএনজি স্থানান্তরের মাইলফলক

বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা।  / ৪০ পাঠক
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন

কক্সবাজারের মহেশখালীতে দেশের প্রথম ভাসমান এলএনজি টার্মিনালে ২০০০ তম জাহাজ থেকে জাহাজে স্থানান্তরের মাইলফলক স্থাপন করল যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জি। প্রতিষ্ঠানটির ২০০০ তম শিপমেন্টে ১৪ লাখ ৪১ হাজার ৯১ ঘনমিটার এলএনজি স্থানান্তর করা হয়।

তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) স্থানান্তরে বিশ্বের শীর্ষ এ প্রতিষ্ঠান ২০১৮ সাল বাংলাদেশের গভীর সমুদ্রে স্থাপিত ভাসমান এলএনজি টার্মিনালে এসটিএস পদ্ধতিতে এলএনজি স্থানান্তরের কাজ শুরু করে।

ইতিমধ্যে এক্সিলারেট এনার্জি বিশ্বব্যাপী এসটিএস প্রোটোকলটি ব্যবহার করে সাফল্যের সাথে ২৩ কোটি ৬৪ লাখ ৫ হাজার ঘনমিটার এলএনজি স্থানান্তর করেছে।

এক্সিলারেট এনার্জি’র চিফ অপারেটিং অফিসার ক্যাল ব্যানক্রফট জানান, বঙ্গোপসাগরে ২০০০ তম এসটিএস স্থানান্তরের যে মাইলফলক স্থাপন করেছে এক্সিলারেট এনার্জি, এর মূলেই রয়েছে প্রতিষ্ঠানটির বিশ্বজুড়ে সুনাম ও জাহাজের ক্রুদের কঠোর পরিশ্রম। বাংলাদেশে ২০০০ তম এসটিএস -এর মাইলফলক অর্জনে আমরা গর্বিত। তিনি বলেন, বাংলাদেশের বর্তমান গ্যাস উৎপাদনে ২০ ভাগ এলএনজি থেকে পুরণ হওয়ার গর্বিত অংশীদার এক্সিলারেট এনার্জি।

উল্লেখ্য , দেশের গ্যাস ঘাটতি মেটাতে এবং শিল্প কারখানায় গ্যাসের সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে এলএনজি আমদানির উদ্যোগ নেয় সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *