শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

ইএসবি, ইনসেপ্টা ও ইউআইইউয়ের মধ্যে সহযোগিতা চুক্তি

নিউজ ডেস্ক | বর্তমানকণ্ঠ ডটকম- / ৩৯ পাঠক
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ইনস্টিটিউট অব রিসার্চ, ইনোভেশন, ইনকিউবেশন অ্যান্ড কমার্শিয়ালাইজেশন (আইআরআইআইসি), এন্ডোমেট্রিওসিস-অ্যাডেনোমায়োসিস সোসাইটি অব বাংলাদেশ (ইএসবি) ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মধ্যে ত্রিপক্ষীয় ইন্ডাস্ট্রি-একাডেমিয়া রিসার্চ কোলাবরেশন চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

শনিবার ইউআইইউ ক্যাম্পাসে স্বাক্ষরিত এ চুক্তি অনুযায়ী ইএসবি, ইনসেপ্টা এবং ইউআইইউয়ের আইআরআইআইসি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এন্ডোমেট্রিওসিস ও অ্যাডেনোমায়োসিস রোগের স্ক্রিনিং প্রোটোকল তৈরি ও ইন্টারভেনশন করবে। পাশাপাশি উদ্ভাবন এবং গবেষণার উন্নয়নে যৌথভাবে আরও অনেক কাজ করবে এবং সম্মিলিত গবেষণাগুলোকে উচ্চ মানের প্রকাশনায় প্রকাশ বা স্বনামধন্য জার্নালে ইনডেক্সভুক্ত করবে। এই চুক্তি একাডেমিয়া এবং ইন্ডাস্ট্রির মধ্যে সেতুবন্ধন ও গবষেণা উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বর্পূণ ভূমিকা পালন করবে।

ইএসবি-এর প্রেসিডেন্ট প্রফেসর সামিনা চৌধুরী, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের মার্কেটিং স্ট্র্যাটেজি বিভাগের জেনারেল ম্যানেজার মোহাম্মদ মিজানুর রহমান এবং ইউআইইউয়ের আইআরআইআইসির পরিচালক প্রফেসর ড. খন্দকার আবদুল্লাহ আল মামুন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই ত্রিপক্ষীয় চুক্তিতে স্বাক্ষর করেন।

ইএসবি এন্ডোমেট্রিওসিস এবং অ্যাডেনোমায়োসিস রোগ থেকে নারী ও মেয়েদের ভোগান্তি কমাতে প্রতিশ্রুতি ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছে। এন্ডোমেট্রিওসিস এবং অ্যাডেনোমায়োসিস নিয়ে গবেষণা এই প্রতিষ্ঠানের অগ্রাধিকার।

প্রতিষ্ঠার পর থেকেই ইনসেপ্টা চিকিৎসা ক্ষেত্রের অপূরণীয় চাহিদা পূরণের লক্ষ্যে নতুন এবং উদ্ভাবনী পণ্য তৈরি করে আসছে।

ইউআইইউয়ের আইআরআইআইসি উদ্ভাবন এবং গবেষণার জন্য তরুণদের সুযোগ প্রদানে বিশ্বাস করে এবং এখানে প্রকৌশলী, ডাক্তার, পরিসংখ্যানবিদ, শিক্ষাবিদ এবং গবেষকরা কর্মরত রয়েছেন। এখন পর্যন্ত এটি অনেক স্নাতক, স্নাতকোত্তর ছাত্র এবং অনুষদ সদস্য নিয়োগ করেছে। আইআরআইআইসি বাংলাদেশ সরকার, বিভিন্ন বিদেশি ও জাতীয় বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সঙ্গে অংশীদারত্বে কাজ করছে। এটি ইন্ডাস্ট্রি-একাডেমিয়া রিসার্চ কোলাবরেশনের জন্য ব্যাপকভাবে কাজ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *