1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
রবিবার, ২২ মে ২০২২, ১০:২২ পূর্বাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : শনিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৯

বাহার উদ্দিন বকুল, বর্তমানকন্ঠ ডটকম, জেদ্দা, সৌদি আরব : একুশ মানে মাথা নথ না করা। বায়ান্নের ভাষা শহীদদের স্মরণে, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি বন্দরনগরী জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে পালিত হয়েছে যথাযোগ্য মর্যাদায়। সারা বিশ্বের মতো ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসের অনুষ্ঠানে জেদ্দা-মক্কার বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সাংস্কৃতিক সংগঠন, পেশাজীবী ও সাধারণ প্রবাসীগণ ভোর ছয়টায় জড়ো হন জেদ্দা কনস্যুলেট প্রাঙ্গনে। ভাষা শহীদদের সম্মানে সবাই ছিলেন নগ্ন পায়ে।

সূচনায় জাতীয় সংগীতের সুর মূর্চ্ছণায় জাতীয় পতাকা উত্তোলন ও পরে অর্ধনমিত করেন, কনসাল জেনারেল এফ.এম. বোরহান উদ্দিন। এরপর প্রবাসীদের উদ্দেশ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি। বেদনা বিধুর ভাষার গানে করুণ সুর মূর্চ্ছণার মধ্য দিয়ে কনস্যুলেট প্রাঙ্গনে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুষ্প স্তবক অর্পণ করেন কনসাল জেনারেলের নেতৃত্বে কনস্যুলেট কর্মকর্তা ও কর্মকর্তাবৃন্দ। অতঃপর পুষ্প স্তবক অর্পণ করেন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল, বাংলা মাধ্যম; ইংরেজি মাধ্যম; মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল। এরপর বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সামাজিক সংগঠনের নেতা-কর্মীগণ শৃঙ্খলার সাথে গভীর শ্রদ্ধায় পুষ্প স্তবক অর্পণ করেন।

দিবসটি নিয়ে সন্ধ্যায় আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বে-সামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পকির্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কনস্যুলেটের কনসাল জেনারেল এফ.এম বোরহান উদ্দিন। আলোচনার শুরুতে ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নি দূর্ঘটনায় নিহত ও আহতের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এসময় কনস্যুলেটের সকল কর্মকর্তা/কর্মচারি, “বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল”, জেদ্দার বাংলা ও ইংরেজী শাখার শিক্ষক ও ছাত্র-ছাত্রীগণ, জেদ্দা’স্থ বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ফোরামের নেতৃবৃন্দ, পেশাজীবী, ব্যবসায়ী এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ২০ ও ২১ ফেব্রুয়ারি, কনস্যুলেট ভবনে আলোকসজ্জা ও রঙিন পতাকা দ্বারা শোভিত করা হয়। উল্লেখ্য, ঢাকার চকবাজারে মর্মান্তিক অগ্নি দূর্ঘটনার প্রেক্ষিতে সন্ধ্যার কনস্যুলেট প্রাঙ্গনের পূর্ব নির্ধারিত সাংস্কৃতির অনুষ্ঠান বাতিল করা হয়।

এদিকে ২১ ফেব্রুয়ারি উপলক্ষে জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশাল স্কুল এন্ড কলেজ বাংলা মাধ্যম ও ইংরেজি মাধ্যম স্কুলে আলাদাভাবে জাতীয় কর্মসুচির আলোকে যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD