শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন

ফ্রান্সে পৃথক দুটি ভাষামেলা ও আয়েবার সভা অনুষ্ঠিত

সৈয়দ মুন্তাছির রিমন, ফ্রান্স । / ৩৫ পাঠক
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন

অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবার কার্যনির্বাহী পরিষদের সভা দক্ষিণ ফ্রান্সের পিংক সিটি খ্যাত তুলুজের নবোটেল হোটেলের হলরুমে অনুষ্ঠিত হয়েছে। সেটি বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) কার্যনির্বাহী পরিষদের ১৯তম সভা। ৯ অক্টোবর শনিবার প্রথম সভার প্রাক্কালে তুলুজ এলাকায় নবনির্মিত স্থায়ী শহীদ মিনারে মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দুদিনের অনুষ্ঠান যাত্রা শুরু হয়। অন্যটি ১০ই অক্টোবর রবিবার দিনব্যাপী তুলুজ প্রবাসীদের ঐতিহ্যবাহী আন্তর্জাতিক ভাষামেলা জমকালো আয়োজনের মাধ্যমে শুরু হয়। এতে স্থানীয় বাংলাদেশী কমিউনিটির শিল্পীরা দেশাত্ববোধক গান ও নৃত্যের তালে তালে ভাষামেলার চারপাশ মাতিয়ে তুলেন।

আয়েবার অনুষ্টানটি সংগঠনের সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিনের সভাপতিত্বে মহাসচিব কাজী এনায়েত উল্লাহর পরিচালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সহসভাপতি ফকরুল আকম সেলিম। সভায় করোনা মহামারিতে মৃত্যুবরনকারী সকল বাংলাদেশির রুহের মাগফিরাত ও সংগঠনের প্রধান উপদেষ্টা আহমেদ উস সামাদ চৌধুরীর বড় ভাই মাহমুদ উস সামাদ চৌধুরী, কার্যকরী কমিটির সহ-সভাপতি রানা তাসলিম উদ্দিনের মা এবং মিলি আলমের স্বামীর অকাল মৃত্যুতে গভীর শোক জানিয়ে তাদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

অনুষ্ঠানে মহামারি করোনাকালে আয়েবার কার্যক্রম তুলে ধরেন সংগঠনটির মহাসচিব কাজী এনায়েত উল্লাহ। তিনি বলেন, প্রথম পর্যায়ে করোনার ভয়াবহতা এবং নানা প্রতিকূলতার মধ্যেও আয়েবার পক্ষ থেকে প্যারিসে চারশ ব্যক্তি ও পরিবারকে জরুরি খাদ্য ও আর্থিক সহায়তা এবং করোনায় আক্রান্ত বাংলাদেশিদের জন্য একমাত্র আইসোলেশন সেন্টার স্থাপন করা হয়েছিল।

তিনি বলেন-আয়েবার উদ্যোগেই বাংলাদেশে আটকে পড়া ইউরোপের বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিদের প্রত্যাবর্তনের উদ্দেশ্যে বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের সহযোগিতায় দুটি চার্টার্ড ফ্লাইট পরিচালনা করা হয়। এ সময় ৪৮২ জন প্রবাসী বাংলাদেশি ইউরোপে আসার সুযোগ গ্রহণ করেন। আর আয়েবা অলাভজনক মানবিক একটি সংগঠন। তবে ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়। এতে ইউরোপের অন্যান্য দেশ থেকে আগত অতিথিরা অনুষ্ঠান গুলোতে বক্তব্য রাখেন সহ-সভাপতি ড. জিন্নুরাইন জায়গীরদার (আয়ারল্যান্ড), আহমেদ ফিরোজ (অস্ট্রিয়া), রানা তাসলিম উদ্দিন (পর্তুগাল), মাহারুল ইসলাম মিন্টু (স্পেন) এবং রুহুল আমিন কাজল (ডেনমার্ক)। সভায় আয়েবার নির্বাহী কর্মকর্তার মধ্যে বক্তব্য দেন শরিফ আল মমিন (ফ্রান্স), শাহীন তালুকদার (গ্রিস), টি এম রেজা (ফ্রান্স), মনোয়ার পারভেজ (অস্ট্রিয়া), সুব্রত শুভ (ফ্রান্স), তাপস বড়ুয়া রিপন (ফ্রান্স), এমদাদুল হক স্বপন (ফ্রান্স), কামাল মিয়া (ফ্রান্স), ইয়াহিয়া খান (ফ্রান্স), হাসান মাহমুদ (ইতালি), মনির আহমেদ (যুক্তরাজ্য) প্রমুখ।

প্রথম সভার সমাপনী বক্তব্যে ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন আয়েবার ১০ বছর পূর্তি উপলক্ষে নানা কার্যক্রমের দিক-নির্দেশনামূলক পরামর্শ দিয়ে ১৯তম সভার সমাপ্তি ঘোষণা করেন এবং ১০ অক্টোবর দ্বিতীয় অনুষ্টানে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও আন্তর্জাতিক ভাষামেলা উদযাপন ২০২১ এ বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন তুলুজ বিভিন্ন স্টলে আয়েবার নেতৃবৃন্দরা ঘুরে দেখেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *