শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন

প্রচণ্ড গরমে পুড়ছে অস্ট্রেলিয়া

বর্তমানকণ্ঠ ডটকম / ৪৪ পাঠক
শনিবার, ০৪ মে ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,সোমবার,০৮ জানুয়ারী, ২০১৮: অস্ট্রেলিয়ার সিডনিতে আট দশকের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রায় পুড়ছে। স্থানীয় সময় রবিবার বিকেল ৩টার দিকে শহরটির পেনরিথ এলাকার তাপমাত্রা রেকর্ড ৪৭ দশমিক ৩ ডিগ্রিতে পৌঁছায়। ১৯৩৯ সালের পর যা সর্বোচ্চ।
প্রচণ্ড গরমে স্থানীয় লোকদের কাজ ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। এসময় বেশি বেশি তরল খাবার খাওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, অতিরিক্ত গরমের কারণে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হাইওয়েগুলোতে গাড়ির সংখ্যা কমে আসে। রোদের তাপ থেকে বাঁচতে অনেককেই রাস্তার আশপাশের শপিংমল ও দোকানে আশ্রয় নিতে দেখা গেছে। গা জুড়াতে অসংখ্য মানুষ ছুটছেন সমুদ্র সৈকতে। তাপমাত্রার কারণে সিডনি ও এর আশপাশের এলাকায় জরুরি অগ্নিসতর্কতা জারি করা হয়েছে।
প্রচণ্ড গরমে পুড়ছে অস্ট্রেলিয়া
গত শনিবার স্থানীয় সময় ১০টায় সিডনি আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট চলাকালে অসহনীয় তাপমাত্রার কারণে খেলোয়াড়রা কোর্টের বাইরে চলে যান। তাপমাত্রার কারণে সিডনি ও এর আশপাশের এলাকায় জরুরি অগ্নি সতর্কতা জারি করা হয়েছে।
বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভূমি ও সমুদ্রের তাপমাত্রা ক্ষতিগ্রস্ত হচ্ছে যা বিপর্যয় ডেকে আনতে পারে। কয়েক দশকের মধ্যে দেশটির দুই বৃহত্তম শহর সিডনি ও মেলবোর্নকে ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা মোকাবিলা করতে হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *