শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

সৌদি আরবে বিজয় দিবস উদযাপন

বর্তমানকন্ঠ ডটকম, সৌদি আরব। / ৪২ পাঠক
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন

সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস-২০২০ উদযাপিত হয়েছে। সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার)। এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা এসময় উপস্থিত ছিলেন।

মহান বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনার শুরুতে দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে রিয়াদস্থ কমিউনিটির বিভিন্ন শ্রেণী ও পেশার অভিবাসীদের নিয়ে “মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, বিজয় অর্জন ও বাংলাদেশের উন্নয়ন’’ বিষয়ে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন ছিল। সৌদি আরবের বিভিন্ন প্রান্ত থেকে বাংলাদেশী অভিবাসীরা এ ভার্চুয়াল সভায় যোগ দেন। অভিবাসীরা ভাষা আন্দোলন, ছয় দফা, মুক্তিযুদ্ধের ইতিহাস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ও মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদান, মহান বিজয় অর্জন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১, স্বপ্নের পদ্মাসেতু নির্মাণ ও ডেল্টা প্ল্যান নিয়ে বিষয় ভিত্তিক বক্তব্য প্রদান করেন।

মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গভীর শ্রদ্ধায় স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ত্রিশ লক্ষ শহীদ ও সম্ভ্রব হারানো দুই লক্ষ মা-বোনদের স্মৃতির প্রতি। রাষ্ট্রদূত বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছে। বঙ্গবন্ধুর সারা জীবনের স্বপ্ন ছিল দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে নিরন্তর পরিশ্রম করে চলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর গতিশীল নেতৃত্বের কারণে পৃথিবীর বুকে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে একটি উন্নত বাংলাদেশ গঠনের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়িত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। রাষ্ট্রদূত দেশের উন্নয়নে প্রবাসীদের বৈধ পথে দেশে রেমিট্যান্স প্রেরণের আহবান জানান। মুক্তিযুদ্ধের চেতনা নির্ভর উন্নত বাংলাদেশ নির্মানে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে বিদেশে বসবাসরত অভিবাসীসহ সবাইকে এগিয়ে আসার আহবান জানান রাষ্ট্রদূত ড মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
আলোচনা অনুষ্ঠানে দূতাবাসের মিশন উপপ্রধান এস এম আনিসুল হক তাঁর বক্তব্যে বিজয়ের পঞ্চাশ বছরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের তুলনামূলক বিবরণ তুলে ধরেন। এছাড়া দেশের দারিদ্র্য দূরীকরণ ও বিভিন্ন ক্ষেত্রে দেশের সার্বিক উন্নয়নের বিষয় বর্ণনা করেন। দূতাবাসের কার্যালয় প্রধান ও মিনিস্টার ড. ফরিদ উদ্দিন আহমদের উপস্থাপনায় অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন ডিফেন্স এ্যটাশে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাঈদ সিদ্দিকী।

অনুষ্ঠান শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদের রূহের মাগফেরাত ও দেশ, জাতির মঙ্গল কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *